1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৬:২০ পূর্বাহ্ন

থাইল্যান্ড থেকে মিথিলা চৌধুরী’র পিএইচডি ডিগ্রী অর্জন

প্রতিবেদক
  • সময় বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৫২ পঠিত
থাইল্যান্ডের বিখ্যাত মহাচুলালংকরণরাজাবিদ্যালয় বিশ্ববিদ্যালয় (Mahachulalongkornrajavidyalaya University) এর সামাজিক বিজ্ঞান অনুষদের লোকপ্রশাসন বিভাগ থেকে মিথিলা চৌধুরী ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন।
তাঁর পিএইচডি’র অভিসন্দর্ভের বিষয় ছিলো “বুদ্ধ ধর্মের মাধ্যমে বাংলাদেশের চট্টগ্রামে মানব সম্পদ উন্নয়ন”। [Dissertation entitled: Human resources development by Buddha Dhamma at Chittagong, Bangladesh]। মিথিলা চৌধুরী গত ২ ফেব্রুয়ারী, ২০২২ ইং অনুষ্ঠিত মহাচুলালংকরণরাজাবিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে ডেসার্টেশন ডিফেন্স পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হয়ে ডক্টর অব পাবলিক এডমিনিস্ট্রেশন (Doctor of Public Administration) ডিগ্রী লাভ করেন। প্রফেসর ডঃ সমান নাগামসানিথ এবং প্রফেসর ডঃ সুরিন নিয়ামংকন -এর তত্ত্বাবধানে থেকে মিথিলা চৌধুরী এই গবেষণা সম্পন্ন করেন। আনুষ্ঠানিকভাবে আগামী সমাবর্তন অনুষ্ঠানে তিনি ডিগ্রী সার্টিফিকেট গ্রহণ করবেন।মিথিলা চৌধুরী চট্টগ্রামের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি; হাজী মোহাম্মদ মহসিন কলেজ থেকে এইচএসসি এবং   প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রী লাভ করেন।
চট্টগ্রামের পটিয়া উপজেলার পাইরোল গ্রামের বিশিষ্ট সমাজসেবী দীপক চৌধুরী ও অনিতা চৌধুরী’র জ্যেষ্ঠ সন্তান । প্রয়াত সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়া ও অমিতা বড়ুয়ার একমাত্র পুত্রবধূ। সংস্কৃতিকর্মী ও সংগঠক ডঃ সবুজ বড়ুয়া শুভ’র সহধর্মিনী ।  তাঁর গ্রামের বাড়ী বোয়ালখালী উপজেলাধীন কধুরখীল গ্রামে।
মিথিলা চৌধুরী বিশ্ব যুব সম্প্রদায় ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বহু আন্তর্জাতিক সংগঠনের সাথে যুক্ত হয়ে বিশ্ব পরিমন্ডলে কাজ করে যাচ্ছেন। ওয়ার্ল্ড এ্যলায়েন্স অব বুড্ডিস্ট (WAB) -এর যুগ্ম মহাসচিব এবং ওয়ার্ল্ড পিস ইথিক্স ক্লাবের এ্যম্বেসেডর ও বাংলাদেশের কান্ট্রি ইনচার্জ পদে থেকে দেশে এবং সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। এছাড়াও বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত থেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি মালয়েশিয়া থেকে ওয়ার্ল্ড বুড্ডিস্ট আউটস্ট্যান্ডিং লীডার এ্যওয়ার্ড ২০১৭ [The World Buddhist Outstanding Leader Award 2017] এবং তাইওয়ান থেকে আউটস্ট্যান্ডিং ওম্যান ইন বুড্ডিজম এ্যওয়ার্ড- ২০১৭ (Outstanding Women in Buddhism Award 2017) পদকে ভূষিত হন। থাইল্যান্ডের বুদ্ধ মন্থনের অডিটোরিয়ামে ২২শে জুলাই ২০১৮ইং অনুষ্ঠিত বৌদ্ধ ধর্ম, সমাজ, জাতি এবং আন্তর্জাতিক স্তরের পৃষ্ঠপোষক হিসেবে “পতিজাক এ্যওয়ার্ড ২০১৮ (POTIJAK AWARD 2018) এর জন্য পুরস্কৃত ও সম্মানিত। গ্লোবাল বুড্ডিস্ট অ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড ২০১৮, থাইল্যান্ড অর্জন করেন। ২০১৭ ও ২০১৮ সালে নিউ তাইপেই সিটি বৌদ্ধ সমিতি এবং চাইনিজ ইয়ং বৌদ্ধ সমিতি (CYBA), তাইওয়ানে আন্তর্জাতিক বুদ্ধ দিবস সেমিনার থেকে সম্মাননা স্মারক ও প্রশংসার সনদ লাভ করেন। ২০১৮ সালে ভারতের নাগপুরে ভেসাক দিবস উপলক্ষে “শান্তি ও সমতা” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বিশেষ অবদানের জন্য স্মারক সম্মাননা পুরস্কার লাভ। গ্লোবাল বুড্ডিস্ট অ্যাক্টিভিস্ট অ্যাওয়ার্ড ২০১৭, থাইল্যান্ড লাভ। ২০১৭ সালে সাংঘাকায়া ফাউন্ডেশন, গুজরাট, ভারত থেকে পুরস্কার লাভ করেন। বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ, ২০১৬ সালে স্মারক সম্মাননা লাভ করেন।
Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!