1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৩:৩৫ পূর্বাহ্ন

রাঙামাটিতে পূজা বনভান্তের ১০৩তম জন্মদিন পালিত

প্রতিবেদক
  • সময় শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ১৯২ পঠিত

উৎসবমুখর পরিবেশে রাঙামাটিতে পালিত হয়েছে রাঙামাটির রাজবন বিহারের অধ্যক্ষ , আর্যপুরুষ, পরমপূজ্য শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ১০৩ তম শুভ জন্মদিবস।

আজ শনিবার (৮ জানুয়ারি) প্রথম প্রহরে এ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে ওড়ানো হয় হাজার হাজার বেলুন। জ্বালানো হয় মঙ্গল প্রদীপ। ফুল আর বেলুন দিয়ে সাজানো হয় বিভিন্ন ভবনসহ রাজবন বিহার চত্বর। আয়োজন করা হয় বিশেষ প্রার্থনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠান।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বিশাল কেক কেটে বনভান্তের জন্মদিনের আনুষ্ঠানিকতা শুরু করেন রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। এসময় তিনি পুণ্যার্থীদের উদ্দেশে ধর্মীয় নির্দেশনা দেন।

এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাঠানো হয় বেশ কয়েকটি কেক।

এরপর কয়েক হাজার নারী-পুরুষ সারিবদ্ধভাবে রাজবন বিহারে বিশেষ ব্যবস্থায় রাখা বনভান্তের মরদেহে ফুল দেওয়া শুরু করে। সকাল হওয়ার আগেই ফুলে ফুলে ভরে ওঠে বনভান্তের মরদেহ রাখা কক্ষ। পরে শুরু হয় সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধপূজা।

পূজ্য বনভান্তে ২০১২ সালের ৩০ জানুয়ারি প্রয়াণ  লাভ করেন। তখন থেকে তাঁর মরদেহ বিশেষ ব্যবস্থায় রাঙামাটি রাজবন বিহারে সংরক্ষণ করা হয়। তিনি ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি শহরের দক্ষিণে মগবান ইউনিয়নের মুরোঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন।

 

Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!