1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৩:৩১ পূর্বাহ্ন

জাপানে বৌদ্ধ ভিক্ষুদের নববর্ষের প্রাক্কালে ঘণ্টা বাজানোর অনুশীলন

প্রতিবেদক
  • সময় বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
  • ১১৮ পঠিত

জাপানের কিয়োটোতে বৌদ্ধ ভিক্ষুরা নববর্ষের প্রাক্কালে ঘণ্টা বাজানোর অনুশীলন করছেন। প্রতিবছর ১ জানুয়ারি জাপানে নববর্ষ পালিত হয়। তাই জাপানের পশ্চিম শহরের একটি বৌদ্ধ উপাসনালয়ে সতেরোজন ভিক্ষু ঐতিহ্যবাহী নববর্ষের প্রাক্কালে ঘণ্টা বাজানোর অনুশীলন করছেন।

জানা গেছে, কিয়োটোর হিগাশিয়ামা ওয়ার্ডের চিওন-ইন-এ ২৭ ডিসেম্বরের (সোমবার) মহড়ায়, জোডো শু সম্প্রদায়ের প্রধান উপাসনালয়ের ভিক্ষুরা বিশালাকার ঘণ্টা বাজিয়ে এ অনুশীলন করছেন। বিশাল কাঠের হাতুড়িটি দোলানোর জন্য দড়ির একটি সেট ব্যবহার করেছিলেন পুরোহিতরা । এ সময়ে উপাসনালয়ের মাঠ জুড়ে প্রতিধ্বনিত হয় ঘণ্টার শব্দ।

উপাসনালয়ের প্রধান ভিক্ষু বলেন, ঝুলন্ত ঘণ্টাটি এডো যুগ (১৬০৩-১৮৬৭) থেকে নববর্ষের সময় বাজানো হয়। এটির উচ্চতা প্রায় ৩.৩ মিটার এবং ব্যাস ২.৮ মিটার এবং ওজন প্রায় ৭০ মেট্রিক টন। ঘণ্টার হাতুড়িটি প্রায় ৪.৫ মিটার লম্বা এবং ওজন প্রায় ৩৫০ কিলোগ্রাম।

প্রসঙ্গত, নববর্ষের প্রাক্কালে প্রায় ৩০ জন পুরোহিত পর্যায়ক্রমে রাত ১০ টা ৪০ মিনিট থেকে ঘণ্টা বাজানো শুরু করবেন। ১ল জানুয়ারি রাত প্রায় ১২ টা ৩৫ মিনিটি নাগাদ ১০৮ বার বাজানো হবে ঘণ্টাটি। জাপানিদের মতে তাদের প্রত্যেকের ১০৮ টি খারাপ অভ্যাস রয়েছে যা প্রতিটি ব্যক্তির জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। নববর্ষের প্রাক্কালে ঘণ্টা বাজানোর মাধ্যমে তারা অভ্যাসগুলো দূর করার চেষ্টা করে।

উল্লেখ্য, ২০২০ সালে করোনভাইরাস মহামারির কারণে নববর্ষে উপাসনালয়ে কোনও দর্শকদের আসার অনুমতি দেয়া হয়নি। এই বছর ৪০০ জন দর্শনার্থীর আবেদন গ্রহণ করবে।

 

Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!