1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০১:২৫ পূর্বাহ্ন

আগামীকাল অষ্টমী তিথি ত্রৈমাসিক বর্ষাবাসের ২য় উপোসথ দিবস

প্রতিবেদক
  • সময় বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
  • ২৩০ পঠিত

আগামীকাল শুভ অষ্টমী তিথি ২৫৬৫ বুদ্ধাব্দের ত্রৈমাসিক বর্ষাবাসের ২য় উপোসথ পবিত্র অষ্টমী তিথি, ৩১ জুলাই ২০২১খ্রিঃ, রোজ শনিবার।

এ পবিত্র দিনে সবে হয়ে একত্রিত, বুদ্ধ পূজা দান শীলে হয়ে একচিত। বুদ্ধের আদর্শ নীতি করিয়া পালন, অচিরে লভিতে যেন পারি মোক্ষধন। মহাকারুণিক বুদ্ধ দেশনা করেছেন, ইহলোকে প্রাণীদের যে পাপ ময়লা গঙ্গা, যমুনা, সরভূ, নিম্নগা, অচিরবতী, মহী অথবা মহানদী বিশুদ্ধ করতে পারে না, সে পাপ ময়লা একমাত্র শীল জলই পবিত্র করতে পারে। মিলিন্দ প্রশ্নে বর্ণিত হয়েছে- “পতিট্ঠালক্খনং সীলং সব্বেসং কুসলানং ধম্মানং”।

অর্থাৎ, সমস্ত কুশল ধর্মের প্রতিষ্ঠা বা ভিত্তির লক্ষণ হল শীল। যেমন, পৃথিবীরূপ মাটিকে কেন্দ্র করেই আমরা যাবতীয় কর্ম সম্পাদন করি। তেমনি শীলরূপ ভূমিতে প্রতিষ্ঠিত হয়েই আমাদের যাবতীয় কুশল কর্ম সম্পাদন করা উচিত। এ অর্থে, আমাদের সমস্ত কুশল কর্মের ভিত্তি হল শীল পালন।

তাই এ পবিত্র পূণ্যময় তিথিতে আমাদের সকলেরই পঞ্চশীল, উপোসথ শীল গ্রহণ ও প্রতিপালন করা উচিত এবং বর্ষাবাসকালীন তিনমাসের সবকটি উপোসথ প্রতিপালনের মনস্থিরপূর্বক দৃঢ়তার সাথে কুশল কর্ম করা প্রয়োজন। চাকরী বা বিভিন্ন কারণে যাদের পুরো দিবস উপোসথ শীল প্রতিপালন করা সম্ভব হয় না, তারা অর্ধ-উপোসথ শীল হলেও প্রতিপালনের মনস্থির করতে পারেন।

জগতের সকল প্রাণী সুখী হউক।

Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!