1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ২১ জুন ২০২১, ০৭:২১ অপরাহ্ন

বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা কার্যকরী পরিষদের শপথনামা

অনুপম বড়ুয়া টিপু
  • সময় রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৬৪ পঠিত

প্রাচীনতম সাংঘিক প্রতিষ্ঠান বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা কার্যকরী পরিষদের ৬১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের  ৬১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের শপথনামা অনুষ্ঠান সম্পন্ন  হয়েছে।

রবিবার (৭ ফেব্রুয়ারি ) বিকেল ২ টায় নগরীর দেবপাহাড়স্থ পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে  শপথ গ্রহণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা্র সংঘরাজ শাসন শোভন ড. জ্ঞানশ্রী মহাথের। প্রধান অতিথি ছিলেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের, প্রধান জ্ঞাতি ছিলেন ভদন্ত শাসনপ্রিয় মহাথের।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের শতাধিক ভিক্ষু সংঘের উপস্থিতিতে শপথ বাক্য পাঠ করান বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা্র সংঘরাজ শাসন শোভন ড. জ্ঞানশ্রী মহাথের।

মোট ৬১ সদস্য বিশিষ্ট (২০২১-২০২৫) ৫ বছর মেয়াদী কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। সভায় সভাপতি  সংঘরাজ শাসন শোভন ড. জ্ঞানশ্রী মহাথের নবনির্বাচিত কমিটির উদ্দেশ্যে বলেন, থেরবাদী বৌদ্ধদের সর্বোচ্চ সাংঘিক সংগঠন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার নতুন কমিটি সংগঠনের উন্নয়ন ও অগ্রগতিতে নতুন ধারা সৃষ্টি করবে এই আশাবাদ ব্যক্ত করে মহামানব গৌতম বুদ্ধের আদর্শ ধারণ করে স্বধর্ম প্রচার ও প্রসারে অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে।

উল্লেখ্য, গত ৩১ জানুয়ারী বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার কার্যকরী পরিষদের ৬টি পদে ব্যালটের মাধ্যমে ১২টি কেন্দ্রে একযোগে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত নিরবিচ্ছিন্ন ও নিরপেক্ষভাবে প্রিসাইডিং ও পোলিং অফিসারের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে রাউজান পূর্ব আধার মানিক বোধিনিকেতন বিহারের অধ্যক্ষ ভদন্ত  বুদ্ধরক্ষিত মহাথের   সভাপতি ও সাংগঠনিক সচিব পদে অধ্যাপক জ্ঞানরত্ন মহাথের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
সরাসরি ভোটে মহাসচিব পদে পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার ও প্রকল্পের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ  ড. সংঘপ্রিয় মহাথের, যুগ্ম মহাসচিব পদে পাথরঘাটা জেতবন শান্তিকুন্জ বুদ্ধ বিহারের অধ্যক্ষ এম,বোধিমিত্র থের,  অর্থ সচিব পদে কুমিল্লা কনকস্তুপ বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ভদন্ত ধর্মপাল মহাথের ,প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে দুপচর তক্ষশীলা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উত্তমানন্দ ভিক্ষু নির্বাচিত হন।এছাড়াও বাকি ৩৯ সদস্য ১৯টি আঞ্চলিক সংস্থা থেকে এবং ১৬ সদস্য বিশেষ কোটা থেকে প্রতিনিধিত্ব করে নির্বাচিত হয়।
ভিক্ষু মহাসভার নির্বাচনের ফলাফল নগরীর দেবপাহাড়স্থ পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার থেকে ঘোষনা করা হয়।  প্রধান নির্বাচন কমিশনার শাসনবংশ মহাথের,  সহকারী কমিশনার ভদন্ত শীলরক্ষিত মহাথের, ভদন্ত শাসনপ্রিয় মহাথের।
চট্টগ্রাম, ঢাকা, কক্সবাজারসহ সারাদেশের মোট ১২টি কেন্দ্রে সংঘরাজ ভিক্ষু মহাসভার এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!