1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন

রাঙ্গামাটি সরকারি কলেজের নতুন অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া

অনুপম বড়ুয়া টিপু
  • সময় বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৬৩ পঠিত

রাঙ্গামাটি সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর তুষার কান্তি বড়ুয়া। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনে তাকে এ নিয়োগ দেয় সরকার। প্রফেসর তুষার কান্তি বড়ুয়া একই কলেজের উপাধ্যক্ষ হিসেবে নিয়োজিত ছিলেন।

প্রফেসর তুষার কান্তি বড়ুয়া, গত ১৮ নভেম্বর ২০১৮ খ্রি. তারিখ রাঙ্গামাটি সরকারি কলেজের উপাধ্যক্ষ পদে যোগদান করেন। তিনি ত্রয়োদশ বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিসিএস (শিক্ষা) ক্যাডারের সদস্য হিসেবে ১৯৯৪ সালের ২৪ এপ্রিল চট্টগ্রাম সরকারি কলেজের পরিসংখ্যান বিভাগের প্রভাষক পদে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক তথা বিভাগীয় প্রধান হিসেবে সরকারি জগন্নাথ কলেজ-ঢাকা, সরকারি এমসি (মুরারি চাঁদ) কলেজ-সিলেট ও চট্টগ্রাম সরকারি কলেজে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে (১৮তম ব্যাচ) পরিসংখ্যান বিষয়ে স্নাতক (সম্মান) (১ম শ্রেণিতে ২য় স্থান) ও স্নাতকোত্তর (১ম শ্রেণিতে ৬ষ্ঠ স্থান) ডিগ্রী অর্জন করেন। পেশাগত জীবনে তিনি বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন এবং ব্যক্তিগতভাবে ভারত, ভূটান ও থাইল্যান্ড ভ্রমণ করেন। তিনি পরিসংখ্যান বিষয়ে উচ্চ মাধ্যমিক শ্রেণির পাঠ্যপুস্তক রচনা করেন। দেশী-বিদেশী জার্নালে গবেষণাপত্র প্রকাশ করেন এবং বিভিন্ন সাময়িকী সম্পাদনা করেন।

উল্লেখ্য যে, তিনি চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলাধীন সুন্দরপুর ইউনিয়নের ছাদকনগর গ্রামের একটি বিশিষ্ট শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। তাঁর আপন সেজ চাচা শহীদ ভবেশ চন্দ্র বড়ুয়া মহান মুক্তিযুদ্ধে শহীদ হন এবং আপন চাচাত ভাই নিহারেন্দু বড়ুয়া বীর মুক্তিযোদ্ধা হিসেবে বীরত্বের সাথে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি বাংলাদেশ এসোসিয়েশন ফর দি এডভান্সমেন্ট অব সায়েন্স (BAAS), বাংলাদেশ পরিসংখ্যান সমিতি (BSA), চট্টগ্রাম ডায়াবেটিক সমিতি, ফটিকছড়ি ক্লাব লিমিটেড, ত্রয়োদশ বিসিএস ফোরাম (TBF), বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ, বুদ্ধজ্যোতি আন্তর্জাতিক সংস্থা (BLIA), বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশন, অতীশ দীপংকর পিস ট্রাস্টসহ বিভিন্ন গবেষণাধর্মী প্রতিষ্ঠান ও অরাজনৈতিক মানবতাবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে নিবিড়ভাবে জড়িত। তাঁর স্ত্রী মিসেস শিল্পী বড়ুয়া সীতাকুন্ডু উপজেলার লতিফা সিদিকী ডিগ্রী কলেজে অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!