1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
রবিবার, ০৯ মে ২০২১, ০৮:৩৩ পূর্বাহ্ন

অধ্যাপক কনক বরণ বড়ুয়ার দুইটি গ্রন্থের প্রকাশনা উৎসব

অনুপম বড়ুয়া টিপু
  • সময় শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ১৭৫ পঠিত

শিক্ষাবিদ, লেখক ও গবেষক অধ্যাপক কনক বরণ বড়ুয়া সংকলিত ও সম্পাদিত ‘এসো হে অমিতায়ু বুদ্ধ’ ও বাংলা ভাষার প্রথম প্রাণস্পন্দন ‘চর্যাপদ’-এর প্রকাশনা উৎসব সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৫ ডিসেম্বর) বেলা ২টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ এর সভাপতি ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথের’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।  বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার ভারপ্রাপ্ত সংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট,  প্রফেসর ড বিকিরণ প্রসাদ বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ এর মহাসচিব পি, আর, বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের যুগ্ম মহাসচিব প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, দৈনিক আজাদী সহযোগী সম্পাদক  রাশেদ রউফ।
উদযাপন পরিষদের সচিব ভিক্ষু তনহংকর ও চম্পাকলি বড়ুয়া’ র সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ এর যুগ্ম মহাসচিব  দেবপ্রিয় বড়ুয়া।
প্রকাশনা উৎসব কমিটির সাংগঠনিক প্রতিবেদন পেশ করেন উদযাপন পরিষদের সদস্য বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব এর সাধারণ সম্পাদক ড. সুব্রত বরণ বড়ুয়া। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক, প্রচার সংঘ চট্টগ্রাম অঞ্চল এর যুগ্ম সাধারণ সম্পাদক মি কমলেন্দু বিকাশ বড়ুয়া।
প্রধান অতিথির বক্তব্যে  সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেন, এই বৃহৎ দুটি সংকলনগ্রন্থ অধ্যাপক কনক বরণ বড়ুয়ার অপরিসীম নিষ্ঠা, ত্যাগ ও আন্তরিকতার প্রতিফলন। গভীর মননশীলতার মধ্য দিয়ে আনন্দলাভ ও সেই আনন্দময় চেতনায় গ্রন্থ সংকলনের মাধ্যমে পাঠকের সঙ্গে ভাগ করে নেয়ার সাধনা শুধু ধর্মলগ্ন ঐকান্তিকতার প্রমাণ নয়, বরং তা একই সঙ্গে লেখকের সৃজনশীল মননের দ্যোতকও বটে। বাংলা সাহিত্যকে মহামতি বুদ্ধের ব্যক্তিত্ব ও আদর্শ কতভাবে প্রভাবিত ও অনুপ্রাণিত করেছেন, তার সংকেত বহনকারী এই সংকলন গ্রন্থের জন্য সম্পাদক প্রশংসার দাবিদার।
সব শেষে ওড়িশি এন্ড টেগোর ড্যান্স মুভমেন্টের পরিচালক প্রমা অবন্তী ‘র পরিচালনায় মুভমেন্টের ছাত্রীরা নৃত্য পরিবেশন করেন।
অনুষ্ঠানে পালি বুক সোসাইটির কর্ণধার প্রয়াত বিজয় কৃষ্ণ বড়ুয়া ও প্রয়াত অজিত বরণ বড়ুয়াকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!