1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১১:০০ পূর্বাহ্ন

ঢাকায় বৌদ্ধদের মরদেহ দাহ করার জন্য আলাদা কোনো শ্মশান নেই

প্রতিবেদক
  • সময় মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ২৪৭ পঠিত

মৃত্যুর পর বৌদ্ধধর্মাবলম্বীদের সৎকার বা সমাহিত করতে ঢাকায় সরকারি কোনো ব্যবস্থাপনা নেই। খ্রিষ্টধর্মের কেউ মারা গেলে এই সম্প্রদায় নিজস্ব ব্যবস্থাপনায় মৃতদেহ সমাহিত করে। আর পূর্ব বাসাবোতে হিন্দুদের একটি শ্মশানে বৌদ্ধ সম্প্রদায়ের মৃত ব্যক্তিদের দাহ করা হয়।

ঢাকায় বসবাসরত  বৌদ্ধ সম্প্রদায়ের মানুষের দীর্ঘদিনের দাবি, সরকারিভাবে যেন মৃতদেহ সৎকার ও সমাহিত করার ব্যবস্থা করা হয়। তাঁদের অভিযোগ, অনেক দিন ধরেই তাঁরা এই দাবি জানিয়ে এলেও এখন পর্যন্ত তা বাস্তবায়নে সরকারের কোনো পদেক্ষেপ তাঁরা দেখতে পাননি। তাঁরা বলেছেন, আবারও তাঁরা সরকারের সংশ্লিষ্ট দপ্তরে লিখিত আবেদন করবেন।

জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম জানান , গত এক বছরের মধ্যে এমন কোনো আবেদন তিনি পাননি। তিনি বলেন, আবেদন পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকায় বৌদ্ধদের মরদেহ দাহ করার জন্য আলাদা কোনো শ্মশান নেই। হিন্দুদের একটি শ্মশানে মরদেহ দাহ করে বৌদ্ধরা। পূর্ব বাসাবোর রাজারবাগে এই শ্মশানটি অবস্থিত।

ওই শ্মশান পরিচালনা কমিটির সভাপতি চিত্তরঞ্জন দাস  জানান, তাঁর জানামতে ষাটের দশক থেকেই হিন্দুদের শ্মশানে বৌদ্ধদের মরদেহ দাহ করা হচ্ছে।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরো  বলেন, আলাদা শ্মশানের জন্য তাঁরা সরকারের কাছে আবেদন করেছিলেন। কিন্তু সাড়া মেলেনি। আবারও আবেদন করবেন বলে জানান।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!