1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০২:০৮ অপরাহ্ন
শিরোনাম
আয়ারল্যান্ড থেকে ডেভিড বড়ুয়া’র পিএইচডি ডিগ্রি অর্জন অগ্নিকাণ্ডের পুড়ে যাওয়া পরিবারের মাঝে মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশনের আর্থিক অনুদান ধম্মকথা’ বৌদ্ধ অনলাইন মুখপত্র এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ রাউজানে বিদর্শনসাধক লোকানন্দ ভিক্ষুর থের বরণ অনুষ্ঠান ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথের সকাশে বৃহত্তর হোয়ারপাড়া বৌদ্ধ কল্যাণ সমিতি নেতৃবৃন্দ উত্তবঙ্গের আদিবাসীদের মাঝে শীতবস্ত্র বিতরণ ভদন্ত জ্যোতিমিত্র স্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন ঢাকায় বৌদ্ধদের জন্য সার্বজনীন শ্মশান নির্মাণের সিদ্ধান্ত হাটহাজারীর জোবরা গ্রামে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় পরলোকে ভদন্ত জ্যোতিমিত্র স্থবির

পিএইচডি ডিগ্রি অর্জন করলেন ডা. অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া

প্রতিবেদক
  • সময় শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ২৪৯ পঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করলেন  ডা. অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া ।

গত ১৪ই নভেম্বর ২০২০ শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫০২ তম সভায় এ ডিগ্রী অনুমোদন দেয়া হয়।

তাঁর গবেষণা অভিসন্দর্ভের শিরোনাম `Omega-3 fatty acids and Zinc supplementation in Bronchil Asthma: A randomised control trial”

গবেষণার তত্বাবধায়ক ছিলেন রাবির প্রাণ রসায়ন ও অনুজীব বিজ্ঞান  বিভাগের প্রফেসর ড. কমল কৃষ্ণ বিশ্বাস।

দেশের একজন বিশিষ্ট বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া। তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের সদ্য বিদায়ী পরিচালক ।  তিনি ২০০০ সালে ৩৭৫ শয্যাবিশিষ্ট শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালকে ৫শ’ শয্যায় উন্নীত করে মেডিকেল কলেজে রূপান্তর করার অন্যতম প্রস্তাবক এবং উদ্যোগ গ্রহণ করেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেছেন। ২০০৩ সালে বক্ষব্যাধি বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি অর্জন করেন। ২০০৯ সালে আমেরিকান কলেজ অব চেস্ট ফিজিসিয়ান থেকে এফসিপি ফেলোশিপ অর্জন করেন। তাছারা উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন আমেরিকা, সুইডেন, ডেনমার্ক, নরওয়েসহ বিশ্বেও প্রায় ২৫টি দেশ থেকে।

অধ্যাপক ডা. উত্তম বড়ুয়া বিভিন্ন সময় বিভিন্ন বিষয়ে সফলতা অর্জনের স্বীকৃতিস্বরূপ বেশকিছু সম্মাননায় ভূষিত হন। তার মধ্যে ‘এপার বাংলা ওপার বাংলা মৈত্রী সম্মাননা ২০১৩’, ‘আগরতলা চিকিৎসা সম্মাননা ২০১১’, ‘অতীশ দীপঙ্কর স্বর্ণপদক’ ‘মহাত্মা গান্ধী শান্তি পুরষ্কার’, ‘মাদার তেরেসা স্বর্ণ পদক’, ‘ঢাকার রত্ন সম্মাননা’ উল্লেখযোগ্য।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251