1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৭ পূর্বাহ্ন

শুভ জন্মদিন হে মহাত্মা-আলোকবর্তিকা

অনুপম বড়ুয়া টিপু
  • সময় বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ৬৪১ পঠিত
একজন বৌদ্ধ ভিক্ষু হয়েও যিনি শুধুমাত্র ধর্মীয় ধ্যান-সাধনার মধ্যে নিজেকে সীমাবদ্ধ না রেখে তৎকালীন সমতল, পার্বত্য অঞ্চলের সাধারণ মানুষের দীন-হীন অর্থনৈতিক, সামাজিক ও ধর্মীয় অবস্থা দেখে ধর্মীয় সাধনার পাশাপাশি সাধারণ শিক্ষা বিস্তারের উদ্যোগ নিয়েছিলেন এবং বাংলাদেশের নানা প্রান্তে অনেক ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান, শিষ্য-প্রশিষ্য গড়ে তোলে বৌদ্ধ সমাজকে আলোকোজ্জ্বল করে তোলেন, আজ সেই সাংঘিক পুরোধা, অনাথপিতা, সদ্ধর্মাদিত্য, ত্রয়োদশ সংঘরাজ, শাসন শোভন ড. জ্ঞানশ্রী মহাথেরো মহোদয়ের   ৯৬ তম জন্মদিন।
১৯২৫ সালের ১৮ নভেম্বর চট্টগ্রাম জেলাধীন রাউজান থানার অন্তর্গত উত্তর গুজরা ডোমখালী গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৪৪ সালে শ্রামণ এবং ১৯৪৯ সালে ভিক্ষু হিসেবে উপসম্পদা লাভ করেন।
তাঁর সুদীর্ঘ কর্মময় জীবনে বাংলাদেশের সমগ্র বৌদ্ধগণ উপকৃত হয়। বর্তমানে তিনি জীবন সায়াহ্নে এসে পৌঁছালেও বিনয় আদর্শে নিজেকে সমুন্নত রাখার পাশাপাশি পিছিয়ে পড়া, দু:স্থ, অনাথ ও অসহায়দের জীবনমান উন্নয়নে অধ্যাবধি নিরলস কাজ করে যাচ্ছেন। তিনি সমতল-পার্বত্য বৌদ্ধ এলাকার পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় বিহার এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলে বৌদ্ধদের উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছেন।
আজকের এই বিশেষ দিনে পূজনীয় ভান্তের করকমলে বিনম্র বন্দনা পূর্বক সুদীর্ঘ-নিরোগ জীবন কামনা  করছি।
শুভ জন্মদিন হে মহাত্মা-আলোকবর্তিকা।
Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!