1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০১:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
ধর্মীয় শিক্ষা পাহাড়ে খুনোখুনি থামাতে পারে: দীপংকর তালুকদার সংঘনানগরীর কাতালগঞ্জ নবপন্ডিত বিহারে সংঘনায়ক ও উপ-সংঘনায়ক বরণ কর্মজ্যোতি জিনানন্দ মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া আগামী ৪ ও ৫মার্চ দ্বাদশ সংঘরাজ ড.ধর্মসেন মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন মহামান্য সংঘরাজ ও এক মহাজীবন দ্বাদশ সংঘরাজ ড.ধর্মসেন মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া শুরু সংঘরাজ ড. ধর্মসেন মহাথেরো : জ্ঞান বাতিঘর, এক মহাজীবন কাব্যের প্রস্থান সংঘরাজ ড. ধর্মসেন মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী পটিয়ায় দ্বাদশ সংঘরাজ ড.ধর্মসেন মহাথেরোর অন্তোষ্টিক্রিয়া আগামীকাল শুরু চট্টগ্রাম মহানগর বাংলাদেশ বুডিস্ট গ্রুপ সংগঠনের শিক্ষাসামগ্রী বিতরণ

আগামীকাল রাজবন বিহারে কঠিন চীবর দান

প্রতিবেদক
  • সময় বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯
  • ২৫৫ পঠিত

রাঙামাটি রাজবন বিহারে দুই দিনব্যাপী কঠিন চীবর দান উৎসব বৃহস্পতিবার শুরু হয়েছে। বিকাল পৌনে তিনটায়  পঞ্চশীল গ্রহণের পর বেইন ঘর ফিতা কেটে উদ্বোধন করেন পরমপূজ্য বনভান্তের শিষ্যসঙ্ঘের প্রধান এবং রাজন বিহারের আবাসিক প্রধান শ্রদ্ধেয় প্রজ্ঞালঙ্কার মহাথেরো মহোদয়। তার সাথে উপস্থিত ছিলেন পূজনীয় ভিক্ষুসঙ্ঘ। এর পরে ফিতা এবং চরকা গুরিয়ে সূতা কাটেন চকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়।

এ সময় লাখো পূণ্যার্থীর সাধুবাদে মুখরিত রাজবন বিহার এলাকা। এ বছর ১৯৬টি কোমর তাঁতের মাধ্যমে চীবর তৈরি করা হচ্ছে।

উদ্বোধনের পর আগামী ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি, এরপর কোমর তাঁতের মাধ্যমে তৈরি চীবর শুক্রবার দান করা হবে। আজ নির্ঘুম রাত জেগে তুলা থেকে সুতা তৈরি করে কঠিন চীবর তৈরি করা হবে।

বড় এ ধর্মীয় উৎসবে যোগ দিতে বিভিন্ন এলাকা থেকে মানুষ ভিড় করেছেন রাঙামাটিতে। পুরো রাঙামাটি শহর পরিণত হয়েছে মেলার শহরে। আগত পূণ্যার্থী ও দর্শনার্থীদের নিরাপত্তা দিতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

তথাগত গৌতম বুদ্ধের সময় বিশাখা নামে এক পূণ্যবতী কর্তৃক প্রবর্তিত রীতি অনুযায়ী দুই দিনব্যাপী এই ধর্মীয় অনুষ্ঠান হবে। তুলা থেকে সুতা তৈরিসহ বুনন কাজের সকল প্রক্রিয়ার শেষে ২৪ ঘণ্টার মধ্য তৈরি চীবর গৌতম বুদ্ধকে দান করেন। এ রীতি অনুসরণ করে ১৯৭৪ সালে প্রয়াত সাধনানন্দ মহাস্থবির বনভান্তের নির্দেশক্রমে এ ধর্মীয় অনুষ্ঠান পালন হয়ে আসছে।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!