1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:৪০ অপরাহ্ন
শিরোনাম
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিলেন দালাইলামা   চট্টগ্রামের  প্রচেষ্টা স্বেচ্ছাসেবী সংগঠনের নতুন কমিটি গঠন চট্রগ্রামে ধাতু প্রদর্শনীসহ সংঘদান ও জ্ঞাতিভোজ ১০ মার্চ রেণুপ্রভা-প্রিয়রঞ্জন ফাউন্ডেশনের’র সংঘদান ও সংবর্ধনা অনুষ্ঠান কর্মজ্যোতি জিনানন্দ মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান পরলোকে সবিতা রানী বড়ুয়া কর্মজ্যোতি জিনানন্দ মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া শুরু মুন্সিগঞ্জে ১১শ বছরের পুরোনো বৌদ্ধ কুঠুরি আবিষ্কার রামুর ভুবন শান্তি ১০০ ফুট দীর্ঘ সিংহ শয্যা গৌতম বুদ্ধমূর্তি পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত মহাসংঘনায়ক বিশুদ্ধানন্দ মহাথেরো’র ২৭তম মহাপ্রয়াণ দিবস

আগামীকাল শুভ আষাঢ়ী পূর্ণিমা

প্রতিবেদক
  • সময় সোমবার, ১৫ জুলাই, ২০১৯
  • ১৫২৮ পঠিত

আগামীকাল ১৬ জুলাই, ২০১৯ ইং, ২৫৬৩ বুদ্ধবর্ষের শুভ আষাঢ়ী পূর্ণিমা। বিবর্তন পরিবারের পক্ষ হতে সকলকে পূণ্যস্নাত আষাঢ়ী পূর্ণিমার শুভেচ্ছা।

বোধিসত্ত্বের মাতৃজঠরে প্রতিসন্ধি গ্রহণ, সিদ্ধার্থের সংসার ত্যাগ ও ঋষিপতন মৃগদাবে (সারনাথ) গৌতম বুদ্ধের সর্ব প্রথম ধর্মোপদেশ প্রদান; মাতৃদেবী মহামায়ার বিমুক্তি মানসে তাবতিংস স্বর্গে এক বর্ষাবাস যাপন, শ্রাবস্তীতে যমক ঋদ্ধি প্রদর্শন এবং এ পূর্ণিমা তিথিতে ভিক্খুসংঘকে বুদ্ধ কর্তৃক ত্রৈ-মাসিক বর্ষাব্রত উদ্যাপনের নির্দেশ প্রজ্ঞাপিত হওয়ার ন্যায় অতি গুরুত্বপূর্ণ স্মৃতি বিজরিত হওয়ার প্রেক্ষিতে শুভ আষাঢ়ী পূর্ণিমা বৌদ্ধদের নিকট অতীব অর্থবহ এবং মহান পূণ্যতিথি। এছাড়া, এ পূর্ণিমার মধ্যদিয়ে গৃহীসংঘরাও আত্মশুদ্ধি, আত্মসমর্পন ও আত্মনিবেদন প্রত্যয়ে ত্রৈমাসিক বর্ষাব্রতে উপোসথ প্রতিপালন করেন।

বর্ষাবাসকালীন তিনমাসের উপোসথ সমূহ প্রতিপালনের মনস্থির করুন। পূর্ণ করুন শীল পারমিতা।

উপোসথ দিবসে যাদের অবসর/ছুটি নেই, তারা পুরোদিন সম্ভব না হলেও অর্ধ-উপোসথ প্রতিপালন করতে পারেন। এমনকি আপনি চাইলে কয়েক ঘন্টার জন্যও অষ্টশীল প্রতিপালন করতে পারেন।

☸ দুঃশীল, দুঃশ্চরিত্র ও অসমাহিত হয়ে শতবর্ষ জীবিত থাকার চেয়ে; শীলবান, সচ্চরিত্র ও সমাহিত হয়ে একদিনের জীবনও শ্রেয়। -বুদ্ধবাণী (ধর্মপদ ১১০)

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!