1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ২১ জুন ২০২১, ০৭:২৬ অপরাহ্ন

লামায় মাহা ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ’ আজ শুরু

প্রতিবেদক
  • সময় মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮
  • ২৪৮ পঠিত

উথোয়াই মারমা জয়, লামা, বান্দরবান:

যা কিছু সুন্দর; যা কিছু সত্য, তারই বন্দনা আজ অতি জরুরী। নব জীবনের নব যাত্রার সন্ধিক্ষণে আপনাকে স্বাগতম জানায়। মানবিক মর্যাদা প্রতিষ্ঠায় প্রাণে প্রাণ মিলিয়ে আসুন ওয়াগ্যোই মিলনমেলায় সমবেত হই; সকলের শান্তি কামনায় প্রাণের উচ্ছ্বাস ছড়িয়ে দিই নবদিগন্তে। এভাবেই মাহা ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ’ (প্রবারণা পূর্ণিমা)তে আপনাকে স্বাগত জানাচ্ছি।

তিন মাস বর্ষবাসের পর অন্যান্য বছরের মতো এবারও পাহাড়ি পল্লীগুলো সেজেছে নতুন সাজে। বাড়িতে বাড়িতে চলছে উৎসবের আমেজ। আতশবাজি, রং-বেরংয়ের বর্ণিল ফানুসের ঝলকানি আর জাহাজ ভাসানো উৎসবের মধ্য দিয়ে বৌদ্ধ অনুসারীদের অন্যতম ধর্মীয় উৎসব মাহা ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ’ (প্রবারণা পূর্ণিমা) উৎযাপনে মেতে উঠবে।

২৪ অক্টোবর বান্দরবান লামায় গজালিয়া ইউনিয়নে বমুর খালে ভাসানো হবে অপূর্ব সাজের পাঁচটি কল্পজাহাজ। বাঁশ, বেত, কাঠ আর কাগজ দিয়ে ময়ূরসহ বিভিন্ন প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে জাহাজে। ১০-১৫টি বাঁশকে এক করে বানানো হয় ভেলা, তার ওপর বসানো হবে একেকটি জাহাজ।

বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা’রা ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ’ নামে প্রবারণা পূর্ণিমা পালন করে থাকে। এবারের উৎসবে পাহাড়ের আকাশে বিভিন্ন ধরনের বর্নিল ফানুসে ঢেকে পড়বে। বৌদ্ধ মন্দিরে মন্দিরে (ক্যায়াং) জ্বালানো হবে হাজারো বাতি, রাতের আকাশে আতশবাজির ঝলকানি, সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠান, মন্দিরে ছোয়াইং ও অর্থ দান, বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!