1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৩:২০ অপরাহ্ন

যুক্তরাজ্যে বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন, ইউকে কর্তৃক বুদ্ধ পূর্ণিমা উদ্যাপন

প্রতিবেদক
  • সময় সোমবার, ১৪ মে, ২০১৮
  • ৫০০ পঠিত

নিজস্ব প্রতিবেদক:
মহামানব বুদ্ধের গুণস্মরণ ও বরণে যুক্তরাজ্যে বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন, ইউকে কর্তৃক শুভ বুদ্ধ পূর্ণিমা ২৫৬২ বুদ্ধবর্ষ উদ্যাপন সম্পন্ন হয়েছে।

গতকাল ১৩ মে, ২০১৮ইং যুক্তরাজ্যে বাংলাদেশী বৌদ্ধদের সংগঠন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন, ইউকে কর্তৃক প্রতিবছরের ন্যায় এ বছরও বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা ২৫৬২ বুদ্ধবর্ষ, ইষ্ট লন্ডন বুড্ডিস্ট কালচার‍্যাল্ সেন্টার (লুম্বিনী বিহার) -এ বৌদ্ধ ধর্মীয় আচার-অনুষ্ঠান, প্রীতি-আনন্দ, সম্প্রীতি, সৌহার্দ্য, মৈত্রী ও ভাবগাম্ভীর্য্যে উদ্যাপিত হয়।

সকালে বুদ্ধস্নানের মধ্যদিয়ে প্রথম পর্বের অনুষ্ঠান শুরু হয়। এরপর প্রদীপ-পুষ্প ও নানা আহার সামগ্রীর অপরূপ নান্দনিক সাজে অষ্টবিংশতি বুদ্ধপূজা, পঞ্চশীল গ্রহণ, অষ্টপরিষ্কার দান সহ সংঘদান এবং ভিক্খুসংঘদের আহার দান, জ্ঞাতী ভোজন, শিশু, কিশোর-কিশোরীদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও ধর্মীয় বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগীতা সম্পন্ন হয়।

দ্বিতীয় পর্বের ধর্মানুষ্ঠান বুদ্ধের ত্রি-স্মৃতি স্মরণে বিহার প্রাঙ্গন পরিক্রমা তথা সুশোভন-বর্ণময় শান্তি শোভাযাত্রা ও মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনে শুভারম্ভ হয়। এরপর উদ্বোধনী সংগীত, স্বাগত ভাষণ ও শুভেচ্ছা বাণীর পাশাপাশি বিশেষ আকর্ষণ ছিল নব প্রজন্মদের দৃষ্টিতে বুদ্ধ ও বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য ভিত্তিক বক্তৃতা। পুরষ্কার-সনদপত্র বিতরণ এবং বুদ্ধ পূর্ণিমার আলোকে পূজনীয় ভিক্খুসংঘের দেশনা-ধর্মালোচনা, আশীর্বাদ বাণী, খন্ডকালীন ভাবনানুশীলন, বিশ্বশান্তি প্রার্থনায় সূত্রপাঠ, পূণ্যদান-উৎসর্গ ইত্যাদি ধর্মীয় অনুষ্ঠানমালার সুশৃঙ্খল আয়োজনে সমৃদ্ধ ছিল উক্ত পূণ্যদিনের অনুষ্ঠানসূচী।

পূজ্য শ্রীমৎ মাকুরে মাঙ্গলা মহাথেরো (শ্রীলংকা), শ্রীমৎ সুমনারামা মহাথেরো (শ্রীলংকা), শ্রীমৎ প্রজ্ঞাশ্রী ভিক্খু (বাংলাদেশ) সহ শ্রীমৎ কাবিচারা ভিক্খুর (বাংলাদেশ) উপস্থিতিতে সকাল ১০:০০টায় উক্ত পূণ্যানুষ্ঠানের শুভারম্ভ হয়ে শেষ বিকেল অবধি স্থায়ী হয়।

প্রবাসে অবস্থান ও নানা প্রতিকূলতা সত্ত্বেও শুভ বুদ্ধ পূর্ণিমার আলোকে এ পূণ্যানুষ্ঠান আয়োজিত হওয়াতে উপস্থিত উপাসক-উপাসিকাদের আনন্দের স্ফুরণ ছিল দেখার মত। ভিক্খুসংঘরাও একই সাথে আনন্দের অংশীদার হয়ে মৈত্রী-করুণায় আশীর্বাদ-পূণ্যদান করার পাশাপাশি নিরবচ্ছিন্ন নানা অবক্ষয় ও অস্থির পৃথিবীতে শান্তির সুবাতাস প্রবাহিত হোক এ শুভ প্রার্থনায় জগৎপূজ্য মহাকারুণিক বুদ্ধের প্রতি শ্রদ্ধা-ভক্তি, পূজা-বন্দনা ও কৃতজ্ঞতায় শুভ বুদ্ধ পূর্ণিমা ২৫৬২ বুদ্ধবর্ষ উদ্যাপন করতে পেরে প্রীতি ভাব ব্যক্ত করেছেন।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251