1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৯:৩৩ অপরাহ্ন

প্রেসিডেন্ট পুলিশ পদক পেলেন সন্তোষ কুমার

প্রতিবেদক
  • সময় সোমবার, ৮ জানুয়ারী, ২০১৮
  • ৫৩৬ পঠিত

আবার  প্রেসিডেন্ট পুলিশ পদক পেলেনসন্তোষ কুমার চাকমা । পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা ২য় বারের মতো আবারো পিপিএম পদক অর্জন করেছেন। ‘জঙ্গি ও মাদক প্রতিকার, পুলিশ সপ্তাহের অঙ্গীকার’ স্লোগান নিয়ে ৮জানুয়ারি শুরু হয়েছে পুলিশ সপ্তাহ।

এ আয়োজনে সাহসিকতা ও সেবার স্বীকৃতি হিসেবে এ পদক অর্জন করেন তিনি। পুলিশ সপ্তাহের উদ্বোধনী দিন  আনুষ্ঠানিকভাবে রাজারবাগ পুলিশ লাইন মাঠে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের প্যারেডে সালাম গ্রহণ করলেন ও পদক তুলে দিলেন।

জানা যায়, ক্লুবিহীন, তথ্যহীন চাঞ্চল্যকর মামলা তদন্তে সাফল্যের নেপথ্যে ভূমিকা পালন করে যাচ্ছেন চৌকস এই পুলিশ অফিসার সন্তোষ কুমার চাকমা। যেকোন অপরাধের রহস্যের কিনারায় সহজে পৌঁছাতে পারেন পিবিআই এর প্রাণ পরিদর্শক সন্তোষ। ২০১৫ সালে পিপিএম (সেবা) পদক অর্জন করেন তিনি।

২০১৪ ও ২০১৭ সালে পেয়েছেন আইজিপি র‌্যাঙ্ক ব্যাজ। সুত্র জানায়, ২০০৫ সালে পুলিশ বাহিনীতে উপপরিদর্শক (এসআই) পদে যোগ দেন সন্তোষ। পাঁচ বছর কর্মরত ছিলেন নগর গোয়েন্দা পুলিশে। এর আগে কর্ণফুলী ও কোতোয়ালি থানা এবং সিআইডিতে কর্মরত ছিলেন সন্তোষ। ২০১৬ সালের ২০ জুলাই পদোন্নতি পান পরিদর্শক পদে।

এরপর ঢাকায় সিআইডিতে এক মাস কর্মরত থেকে বদলি হন চট্টগ্রাম পিবিআইয়ে। ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে পিবিআইয়ের চট্টগ্রাম মেট্রো ইউনিটে কর্মরত আছেন সন্তোষ। ২০১১ ও ২০১৩ সালে বোমা নিষ্ক্রিয়করণ ও সাইবার অপরাধ নিয়ন্ত্রণের উপর যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেন সন্তোষ। চলতি বছরের মার্চে ভারতের সিবিআই একাডেমিতে আর্থিক অপরাধ-সংক্রান্ত বিষয়েও প্রশিক্ষণ নেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে পড়াশোনা শেষ করেন রাঙামাটির সন্তান সন্তোষ।

উল্লেখ্য, ডাকাতি, ছিনতাই কিংবা চাঞ্চল্যকর খুনের ঘটনা- মাস যায়, বছর যায় ক্লু পায় না পুলিশ। সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার।

সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে যখন কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার তখন আছেন এমন ‘একজন’ যিনি এসব মামলার রহস্যের জট খোলায় পটু। পুলিশ কিংবা গোয়েন্দা বিপাকে পড়লেই ডাক পড়ে তার। অতি কৌশলী অপরাধীও তার চোখ ফাঁকি দিতে পারে না। তিনি যেন ‘জাদুর কাঠি’।

তিনি হলেন সন্তোষ কুমার চাকমা। পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রো শাখার পরিদর্শক। চাঞ্চল্যকর মামলার তদন্তের দায়িত্ব পাওয়ার পর দ্রুততম সময়ে আসামি গ্রেফতারে সক্ষম এই সন্তোষ স্যারকে ভাবা হচ্ছে পিবিআই’র ‘প্রাণভোমরা’।

 

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251