1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৭:৫০ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে শিক্ষক মনিন্দ্রলাল বড়ুয়ার ১৬তম মৃত্যুবার্ষিকী উদযাপন

প্রতিবেদক
  • সময় রবিবার, ৭ জানুয়ারী, ২০১৮
  • ৫১৭ পঠিত

প্রেস বিজ্ঞপ্তি: গত ৪ঠা জানুয়ারী রোজ বৃহষ্পতিবার, ২০১৮ ইংরেজী তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্ণিয়া অঙ্গরাজ্যের লঙ বীচ নগরস্থ বাংলা-আমেরিকা বুড্ডিষ্ট ফেলোশীপ (সম্বোধি বিহার)-প্রাঙ্গনে, বিহারধ্যক্ষ ড. লোকানন্দ ভিক্ষুর পৌরহিত্ত্বে, প্রকৌশলী কিরণ বিকাশ বড়ুয়ার পিতৃদেব স্বর্গত শিক্ষক মনিন্দ্র লাল বড়ুয়া, মাতৃদেবী স্বর্গতা সুমিত্রা বড়ুয়ার এবং স্বশুর প্রয়াত সুনীল কান্তি বড়ুয়ার মৃত্যুবার্ষিকী যথাযত মর্যাদার সহিত পালিত হয় । অনুষ্ঠানের সকালের পর্যায়ে শতাধিক অথিতির উপস্থিতিতে অষ্টপরিষ্কার দান, সঙ্ঘদান ও ভিক্ষুসঙ্ঘকে পিণ্ডদান করা হয় ।

শিক্ষক বাবু মনিন্দ্র লাল বড়ুয়া ছিলেন পাক-ভারত স্বাধীনতাপূর্ব যুগে রাউজান অঞ্চলের বিভিন্ন গ্রামে শিক্ষার আলোকবর্তিকা ঘরে ঘরে পৌঁছে দেওয়ার পুরোধাদের অন্যতম ব্যক্তি । হোয়াড়াপাড়ার, ধুমারপাড়ার গ্রামে জন্ম নিলেও তাঁর ব্যক্তিত্ত্বের প্রভাব ছিল বর্হির গ্রামেও । তিনি শুধু শিক্ষক ছিলেন না, ছিলেন শিক্ষাবিদও, সমাজ সেবক এবং বিশিষ্ট সংঘটক। বিভিন্ন গ্রামে বিদ্যালয় প্রতিষ্ঠায় তাঁর অবদান অনস্বীকার্য্য । তিনি ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সঙ্ঘের আজীবন জৈষ্ঠ্য সদস্য এবং সঙ্ঘের প্রতিষ্ঠাকাল থেকেই নানাবিধ সাংঘটনিক কাজে ওতপ্রোতভাবে জড়িত । তিনি ছিলেন পরম পূজনীয় মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভানক শ্রীমৎ বিশুদ্ধানন্দ মহাথেরোর একান্ত নিবেদিত উপাসক এবং বিশ্বস্থ সহযোগী ব্যক্তি । শ্রীমৎ বিশুদ্ধানন্দ মহাথেরোর সহযোগী হয়ে হোয়ারাপাড়া গ্রামে অগ্রসার প্রাথমিক বিদ্যালয়, অগ্রসার উচ্চবিদ্যালয়, অগ্রসার বালিকা মহাবিদ্যালয় প্রতিষ্ঠায় প্রয়াত শিক্ষক মনিন্দ্র লাল বড়ুয়া বিশেষ ভূমিকা রাখেন ।

এখানে উল্ল্যেখ্য যে প্রয়াত শিক্ষক মনিন্দ্র লাল বড়ুয়ার অনেক কৃতি ছাত্র আজকে দেশে এবং বিদেশে সুপ্রতিষ্ঠিত এবং দায়িত্বপূর্ণ কাজে নিয়োজিত রয়েছেন । তাদের মধ্যে ঢাকা ধর্মরাজিকা মহাবিহারাধিপতি বিশ্ববরেন্য ব্যক্তিত্ত্ব সংঘনায়ক শ্রীমৎ শুদ্ধানন্দ মহাথের, হোয়ারাপাড়া অগ্রসার কম্প্ল্সের মহাসচিব প্রয়াত ধম্মাধিপতি শ্রীমৎ সুগতানন্দ মহাথের, অর্ফেন হোমস এর প্রতিষ্ঠাতা শ্রীমৎ জীবনানন্দ মহাথের, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া নগরে সম্বোধি বিহারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ড. লোকানন্দ ভিক্ষু, ঢাকা ধর্মরাজিক মহাবিহারের উপ-অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধপ্রিয় মহাথের, , বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রয়াত ড. সুনীথানন্দ থের, শিক্ষাবিদ শ্রীমৎ সুনন্দ মহাথের, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া নগরের বোধি বিহারের অধ্যক্ষ ড. করুণান্দ মহাথের, মিশিগান প্রবাসী শ্রীমৎ ধর্মানন্দ মহাথের, মার্কিন যুক্তরাষ্ট্রের আরিজোনা অংগরাজ্য নিবাসী বিশিষ্ট বিজ্ঞানী ড. বসুমিত্র বড়ুয়া, বিশ্বস্বাস্থ্য সংস্থার পরিচালক ডা. সুমন বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৌদ্ধ অধ্যয়ণ ও পালিভাষা বিভাগের অধ্যাপক ড. সুমন বড়ুয়া, চট্টগ্রাম সিটি কলেজের অধ্যাপক ড. সুব্রত বরণ বড়ুয়া সহ আরো অনেকে ।

অনুষ্ঠানের প্রথমে প্রকৌশলী কিরণ বিকাশ বড়ুয়ার স্বাগতভাষণের পর পঞ্চশীল প্রার্থণা করেণ প্রাক্তন শিক্ষক বাবু অজিত রঞ্জন বড়ুয়া এবং পঞ্চশীল প্রদান করেণ শ্রীলংকার শরচ্চন্দ্র বিহারাধ্যক্ষ রাজকীয় পণ্ডিত শ্রীমৎ কোলিত মহাথের, অতঃপর ধর্মদেশণা করেণ শ্রীমৎ শ্রীনিবাস থের, স্যান বানার্দীনো শাক্য-মেত্তা বিহারাধিপতি শ্রীমৎ উপগুপ্ত থের, আমেরিকান ভিক্ষু সনাথ বিহারী এবং ধর্মানুষ্ঠান পরিচালনা করেণ শ্রীমৎ রতনজ্যোতি থের। এ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাক্তন শিক্ষক বাবু জয়দত্ত বড়ুয়া এবং বাবু অজিৎ বড়ুয়া । উল্লেখ্য স্বর্গত সুনীল কান্তি বড়ুয়ার স্ত্রী শ্রীমতি পূর্ণিমা বড়ুয়ার সদ্য আমেরিকা আগমণ এবং প্রকৌশলী পলাশ বড়ুয়া ও সেতু বড়ুয়ার প্রথম সন্তান শ্রীমান সোপাক বড়ুয়াকে প্রব্রজ্যোত্তর সংবর্ধনা জানানো হয় । সমগ্র অনুষ্ঠানটি সষ্ণালণায় ছিলেন বাবু অশোক কুমার বড়ুয়া ।

 

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251