1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১২:৩২ অপরাহ্ন

কম্বোডিয়ায় প্রধানমন্ত্রীর সফরসংগী হচ্ছেন বৌদ্ধদের একটি প্রতিনিধি দল

প্রতিবেদক
  • সময় শনিবার, ২ ডিসেম্বর, ২০১৭
  • ১৬৭৮ পঠিত

আসিয়ানের সদস্য দেশ কম্বোডিয়ায় তিন দিনের জন্য সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুনসেনের আমন্ত্রণে আজ রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত কম্বোডিয়া সফর করবেন তিনি।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। পররাষ্ট্রমন্ত্রী জানান, কম্বোডিয়া আসিয়ান সদস্য এবং একই সঙ্গে বৌদ্ধপ্রধান দেশ। প্রধানমন্ত্রীর এই দেশ সফর বিশেষ গুরুত্ব বহন করে। বৌদ্ধ ভিক্ষুদের একটি প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছে। তারা হলেন উপ-সংঘরাজ ভদন্ত সত্যপ্রিয় মহাথের, ভদন্ত শীলভদ্র মহাথের,ভদন্ত জিনানন্দ মহাথের, ভদন্ত ধর্মমিত্র মহাস্থবির, , এস লোকজিত থের, ভিক্ষু সুনন্দপ্রিয়, ড. প্রণব কুমার বড়ুয়া, এথিন রাখাইন, দয়াল কুমার বড়ুয়া। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রীসহ তিনজন মন্ত্রী ও পাঁচটি মন্ত্রণালয়ের সচিব এবং ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবে। সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা-সংক্রান্ত ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর আগে জাতিসংঘের তৃতীয় কমিটিতে রোহিঙ্গা সংকট সম্পর্কিত ভোটাভুটিতে মিয়ানমারের পক্ষে ভোট দেয় কম্বোডিয়া। এ সফরের পর রোহিঙ্গা সংকট নিয়ে কম্বোডিয়ার অবস্থানের পরিবর্তন হবে কি-না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেখা যাক কী হয়। আশা করছি, সফরের পর বাংলাদেশ ও কম্বোডিয়ার সম্পর্ক আরও শক্তিশালী হবে। সফরের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, ‘এই সফরে দেশ দু’টি তাদের জাতির পিতার সম্মানে নিজ নিজ দেশের রাজধানীতে একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণ করবে। ঢাকায় বারিধারা কূটনৈতিক এলাকায় অবস্থিত পার্ক রোডের নাম কম্বোডিয়ার জাতির পিতা ও প্রয়াত রাজা নরদোম সিহানুকের নামে হবে। একইভাবে কম্বোডিয়া সরকার বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে তাদের দেশের রাজধানী নমপেনের একটি প্রধান সড়কের নামকরণ করবে।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251