1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন

ফিরে এলেন গৌতম বুদ্ধ? মাটির নীচে মিলল ২৫০০ বছরের কঙ্কাল!

প্রতিবেদক
  • সময় বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
  • ১৮৮২ পঠিত

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক: এই ইতিবৃত্ত ও কিংবদন্তি থেকে এটুকু বোঝা যায় যে, গৌতম বুদ্ধের দেহাবশেষকে ঘিরে যুগে যুগে রহস্য বেড়েছে। যত দিন গিয়েছে, মানুষ ততই বিষয়টির উপরে অতিলৌকিকতা আরোপ করেছে। সম্প্রতি চিনের জিংচুয়ান প্রদেশের এক প্রত্নক্ষেত্র থেকে একটি বাক্স উদ্ধার হয়েছে, যাতে বুদ্ধের অস্থি সংরক্ষিত রয়েছে বলে দাবি করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেলি মেল’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, হাজার বছর আগে চিনের জিয়াংঝুর মঞ্জুশ্রী মন্দিরের দু’জন সন্ন্যাসী— ইয়ানজিয়াং ও ঝিমিং ২০ বছর ধরে এই সন্ধানে রত ছিলেন। তাঁরা বিভিন্ন দেশ থেকে বুদ্ধের ২০০০ দেহাবশেষ সংগ্রহ করে এই বাক্সে গচ্ছিত রাখেন। বাক্সের ডালায় উৎকীর্ণ এক লিপি থেকে এই বৃত্তান্ত জানা গিয়েছে।

চিনের প্রত্নতত্ত্ব বিষয়ক পত্রিকা ‘চাইনিজ কালচারাল রেলিকস’ জানাচ্ছে, এই বাক্সে কোনও মানুষের ২০০০ দেহাস্থি রয়েছে। তার মধ্যে দাঁতও রয়েছে। বাক্সের ঢাকনায় লেখা লিপিতে স্পষ্ট বলা হয়েছে— ‘‘এই সমস্ত হাড় ভগবান বুদ্ধের। মঞ্জুশ্রী মন্দিরের প্রধান কক্ষে তা পুঁতে রাখা হল।’’ এই বাক্সের সঙ্গে ওই প্রত্নক্ষেত্রে ২৬০টি বুদ্ধমূর্তি পাওয়া গিয়েছে। মূর্তিগুলির প্রতিটির উচ্চতা ২ মিটার। মনে করা হচ্ছে এই মন্দির ও মূর্তিগুলি ওয়েই রাজবংশ (৩৮৬-৫৩৪ খ্রিস্টাব্দ) থেকে সং রাজবংশের (৯৬০-১২৭৯ খ্রিস্টাব্দ)-এর মধ্যে নির্মিত।

বুদ্ধের দেহাবশেষ বলে কথিত প্রত্নবস্তুর সন্ধান এর আগেও চিনে পাওয়া গিয়েছে ২০১০ সালে নানজিংয়ের এক স্তূপের নীচ থেকে একটি পাথরের সিন্দুক উদ্ধার হয়, যাতে কোনও মানুষের খুলির অংশ ও কিছু হাড় ছিল। এগুলিও ভগবান বুদ্ধের বলে দাবি করা ছিল এক লিপিতে।

ডেলি মেল-এর প্রতিবেদনে জানানো হয়েছে, বছর পাঁচেক আগেই এই দেহাস্থি সমেত বাক্সটি পাওয়া গিয়েছিল। কিন্তু সম্প্রতি বিষয়টিকে জনসমক্ষে আনা হল।
সুত্র: এই সময়

Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!