1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:৫০ পূর্বাহ্ন

বুদ্ধের ট্যাটু থাকায় আটক ক্ষতিপূরণ পেলেন সেই ব্রিটিশনারী

প্রতিবেদক
  • সময় বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭
  • ২৪৪৩ পঠিত

বুদ্ধ ট্যাটু আঁকা নাওমি কোলম্যান। সংগৃহীত ছবি

ডান হাতের বাহুতে ট্যাটু। সেই ট্যাটুতে পদ্মফুলের ওপর বসে ছিলেন গৌতম বুদ্ধ। আর তা নিয়ে ২০১৪ সালের এপ্রিলে শ্রীলঙ্কা সফরে এসেছিলেন ব্রিটিশ নারী পর্যটক নাওমি কোলমান। সেসময় অন্যের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অপরাধে আটকের পর চারদিন কারাগারে থাকার পর ফেরত পাঠানো হয় নিজ দেশে। আইনের আশ্রয় নিয়ে অবশেষে তিনি এখন পাচ্ছেন আট লাখ শ্রীলঙ্কান রুপি ক্ষতিপূরণ।

শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের তিন বিচারক বুধবার ওই ব্রিটিশ নারীকে ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেন।
বিচারপতি অনিল গুনারত্নে, ইভা ওয়াসুন্দেরা ও নলিন পেরেরার বেঞ্চ এক আদেশে রাষ্ট্রকে মোট সাত লাখ রুপি আর ওই নারীকে আটককারী দুই পুলিশ কর্মকর্তার প্রত্যেককে ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন।
ক্ষতিপূরণের আদেশের পর কোলম্যানের আইনজীবী বিবিসিকে জানিয়েছেন, তাকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শ্রীলঙ্কার অভিবাসন আইনের সঙ্গে সাংঘর্ষিক ছিল।

২০১৪ সালের এপ্রিলে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর বন্দনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয়। শ্রীলঙ্কার সংখ্যাগুরু মানুষ বৌদ্ধ ধর্মাবলম্বী। আর ধর্মীয় অনুভুতিতে আঘাতের বিরুদ্ধে দেশটি সবসময় কঠোর ভূমিকা নিয়ে থাকে।

২০১৪ সালে কোলম্যানকে ফেরত পাঠানোর পর দেশটির পুলিশের একজন মুখপাত্র তাকে গ্রেফতারের কারণ হিসেবে ধর্মীয় অনুভুতিতে আঘাতের কথা বলেছিলেন।

যুক্তরাজ্যে ফিরে কোলম্যান সেসময় জানিয়েছিলেন, শ্রীলঙ্কায় আটক থাকার সময় ভয় পেয়েছিলেন তিনি। সেসময় তাকে দুইদিন একটি ডিটেনশন সেন্টারে কাটানো ছাড়া একরাত কারাগারেও থাকতে হয়েছিল।

 

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251