1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২:২১ পূর্বাহ্ন

পানছড়ি, শান্তিপুর অরণ্য কুঠিরে দানোত্তম কঠিন চীবর দান

প্রতিবেদক
  • সময় রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
  • ১৩৫৯ পঠিত

পানছড়ি সাধনা তীর্থভূমি শান্তিপুর অরণ্য কুঠিরে দানশ্রেষ্ঠ দান শুভ কঠিন চীবর দান ২১/১০/২০১৭ ইং তারিখে ধর্মীয় ভাবগাম্ভীর্য পূর্ণভাবে মহাসমারহে সুসম্পন্ন হয়। সকাল হতে থেমে থেমে গুড়িগুড়ি বৃষ্টি আর আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও থেমে থাকেনি ধর্মীয় অনুষ্ঠান এবং পুণ্যার্থীদের সমাগম।
সকাল ৮.৩০মিনিটে পূজনীয় ভিক্ষুসংঘ অনুষ্ঠান মঞ্চে আগমন করেন। ৮.৪৫ মিনিটে উদ্ভোধনী সংগীত পরিবেশন মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। ক্রমান্বয়ে পঞ্চশীল গ্রহণ করে দানকার্য সম্পাদন করা হয়। দানের মধ্যে রয়েছে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দানসহ নানাবিধ দান করা হয়।

দানোৎসর্গ শেষে সমবেত পুণ্যার্থীদের উদ্দেশ্য সদ্ধর্ম দেশনা প্রদান করেন শান্তিপুর অরণ্য কুঠিরের অধ্যক্ষ শ্রদ্ধেয় শাসনরক্ষিত মহাস্থবির মহোদয়, গামাঢ়ীঢালা বনবিহারের অধ্যক্ষ শ্রদ্ধেয় বোধিপাল মহাস্থবির মহোদয় প্রমুখ।

দ্বিতীয় পর্ব ১২.৪৫ মিনিটে #কঠিন_চীবর এবং কল্পতরু শোভাযাত্রা সহকারে মঞ্চে আনয়ন করা হয়। এরপরে পূজনীয় ভিক্ষুসঙ্ঘ অনুষ্ঠান মঞ্চে আসন গ্রহণ করেন। এই অনুষ্ঠানটি সঞ্চালনায় দায়িত্ব ছিলেন জুয়েল চাকমা এবং ইতি চাকমা। ধর্মীয় উদ্ভোধনী সংগীত পরিবেশন করেন শিল্পী অনন্যা চাকমা ও জয়ন্তী চাকমা। পঞ্চশীল প্রার্থনা করেন জনেশ আয়ন চাকমা(মুকুল)।

অনুষ্ঠানে বিশেষ প্রার্থনা পাঠ করেন জিলিয়া তালুকদার।
স্বাগত বক্তব্য রাখেন পানছড়ি শান্তিপুর অরণ্য কুঠিরের #কঠিন_চীবর_দান_২০১৭ উদযাপন কমিটির সভাপতি ও পানছড়ি ডিগ্রী কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা।

অতিথিদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়্যানম্যান কংজরী চৌধুরী, ত্রিপিটক পাবলিশিং সোসাইটির সদস্য সচিব প্রিয়কুমার চাকমা, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষে বাসন্তী চাকমা। শরণার্থী বিষয়ক টাস্কফোর্স এর চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা। এই অনুষ্ঠানে আরো অনেক সরকারি-বেসরকারি গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সমবেত পুণ্যার্থীদের উদ্দেশে সদ্ধর্ম দেশনা প্রদান করেন বিধুর মহাস্থবির মহোদয়, পরমপূজ্য বনভান্তের শিষ্যসংঘের প্রদান তথা রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রদ্ধেয় প্রজ্ঞালঙ্কার মহাস্থবির মহোদয় প্রমুখ।
এই ধর্মীয় অনুষ্ঠানে বিভিন্ন এলাকা শাখা বন বিহার থেকে গুণোত্তর বিহার অধ্যক্ষসহ প্রাজ্ঞ ভিক্ষুসংঘ উপস্থিত ছিলেন।

সুত্র: রাজবন বিহার

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251