1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:২৪ অপরাহ্ন

ধর্মশালা থেকে সরিয়ে নেওয়া হবে দুর্মূল্য ও প্রাচীন বৌদ্ধ নথি

প্রতিবেদক
  • সময় শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
  • ২৮৯ পঠিত

অনলাইন ডেস্ক: প্রায় ৮০ হাজার প্রাচীন বৌদ্ধ পুঁথি এবং দুর্মূল্য শিল্পকর্মের নিরাপত্তা কথা ভেবেই তাদের প্রথম সংরক্ষণশালাটি বেঙ্গালুরুতে তৈরি করতে চলেছে লাইব্রেরি অফ টিবেটান ওয়র্কস অ্যান্ড আর্কাইভস। বর্তমানে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ তিব্বতি লাইব্রেরি ও প্রতিষ্ঠান LTWA হিমাচল প্রদেশের ধর্মশালায় অবস্থিত।

বেঙ্গালুরু-মহিসূর জাতীয় সড়কের কাছে রামনগরে অবস্থিত ৩.৮ একর এলাকা জুড়ে তৈরি দালাই লামা ইনস্টিটিউট অফ হায়ার এডুকেশনেই শুরু করা হবে সেন্টার ফর টিবেটান স্টাডিজ।

টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাত্কােরে LTWA-র ডিরেক্টর গেশে লাখদোর জানিয়েছেন, ‘বর্তমানে ধর্মশালার LTWA-তে যে সব প্রাচীন এবং দুর্মূল্য বৌদ্ধ নথি রয়েছে সেগুলির নিরাপত্তা নিয়ে আমরা খুবই চিন্তিত। ৫ নম্বর সাব হিমালায়ান জোনের কুখ্যাত ভূমিকম্প প্রবণ এলাকা এটি। যেকোনও সময় ধ্বংস হয়ে যেতে পারে প্রাচীন এই সব নথি। তাই আমরা মনে করছি কোনও এক জায়গায় এই সব অমূল্য নথি ও আর্টিফ্যাক্ট রাখা ঠিক হবে না। শুধু তাই নয়। ধর্মশালার আবহাওয়াও এই সব নথির জন্যে খুব একটা ভালো নয়। এখানে আর্দ্রতা খুব বেশি। একটানা বৃষ্টি হয়। এই কারণেই বেঙ্গালুরুতে স্থানান্তরিত করার কথা ভেবেছি আমরা।’

১৯৭০ সালের ১১ জুন ১৪ দলাই লামা LTWA-এর প্রতিষ্ঠা করেন। ১৯৫৯ সালে তিব্বত থেকে নিয়ে আসা অসংখ্য পুঁথি ও আর্টিফ্যাক্ট নিয়ে আসা হয়েছিল। ৮০ হাজার বইয়ের পাশাপাশি ৬০০-র উপর থাংকা, বিভিন্ন মূর্তি, বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যবাহী অসংখ্য আর্টিফ্যাক্ট এবং কয়েক হাজার ছবি রয়েছে এই লাইব্রেরিতে।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251