1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১১:১৯ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গে বৌদ্ধ ধর্মের প্রচার বাড়াতে সভা বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশনের

প্রতিবেদক
  • সময় বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭
  • ৫০৯ পঠিত

কোলকাতা : ভারতের পশ্চিমবঙ্গে বৌদ্ধ ধর্মের প্রচার করতে বুধবার (১১ অক্টোবর) বিকেল ৪ টায় রবীন্দ্র সদনে সভা করলো বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশন। এই সভায় বৌদ্ধদের ইতিহাস সম্পর্ক নিয়ে আলোচনা হয়। মূলত বৌদ্ধ ধর্মের নতুন করে প্রচার করতেই এই সভা।

আসলে ১২৫বছর বৌদ্ধ ধর্মাঙ্কুর সভার সমাপ্ত উৎসব ছিল এদিন। বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশনের সম্পাদক হেমেন্দু বিকাশ চৌধুরী জানান, “ভারতের সংস্কৃতিচর্চার অন্যতম প্রাণকেন্দ্র ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান বৌদ্ধ ধর্মাঙ্কুর সভা।

গত ৫ অক্টোবর এই সভা গৌরবময় ঐতিহ্যের ১২৫ বর্ষে পদার্পণ করেছে। কর্মযোগী কৃপাশরণ মহাস্থবির ১৮৯২ খ্রিষ্টাব্দে বৌদ্ধ সংস্কৃতির সামগ্রিক ঐতিহ্য অনুধাবন, সংরক্ষণ ও প্রচার ও প্রসারের উদ্দেশ্যে এই সভা প্রতিষ্ঠিত হয়। ১৯০১ খ্রিষ্টাব্দে এই সভা বিহারে ভিত্তি স্থাপনের পর ১৯০৩ সালে বিহারে দ্বারোদঘাটন হয়। এই সভা ১২৫ বছরে বহু গৌরবময় ঐতিহ্য দেখেছে।”

তিনি আরও বলেন, “এই সভার সাথে বহু স্বধনামব্যক্তি জড়িত, তাঁদের মধ্যে ভুবনজয়ী শান্তির দূত দলাই লামা, স্যার আশুতোষ মুখার্জী, অবনীন্দ্রনাথ ঠাকুর, হরিনাথ দে, ফজলুল হক, মহারাজা মাণীন্দ্র চন্দ্র নন্দী, ডাঃ সর্ব পল্লী রাধাকৃষ্ণাণ প্রমুখ উল্লেখযোগ্য।” বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশন চায়ছে, বাংলার বৌদ্ধ সংস্কৃতির ঐতিহ্যকে স্মরণ করে বৌদ্ধ জাগরণ ঘটাতে।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!