1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৭:২৬ পূর্বাহ্ন

এবার ফানুস উত্তোলন করবেনা বাংলাদেশের বৌদ্ধরা: ঘোষনা ঢাকায় বৌদ্ধ নেতাদের

প্রতিবেদক
  • সময় সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭
  • ৫২০৬ পঠিত

একইসঙ্গে এবারের ফানুস উত্তোলন  অর্থ কক্সবাজারে বিভিন্ন শরণার্থী ক্যাম্পে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছেন তারা।

সোমবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে এক সংবাদ সম্মেলনে একথা জানায় বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজ।

সাংবাদিক সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টিপ্রচার সংঘের সভাপতি ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বৌদ্ধ ভিক্ষু শ্রীমৎ শুদ্ধানন্দ মহাথেরো। লিখিত বক্তব্যে সম্মিলিত বৌদ্ধ সমাজের মুখ্য সমন্বয়ক অশোক বড়ুয়া বলেন, “বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায় এ বছর আপামর মানুষের সঙ্গে একাত্ম হয়ে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদ করছে, তারই ধারাবাহিকতায় তারা এবার প্রবারণা পূর্ণিমায় ফানুস উত্তোলন থেকে বিরত থাকবে।”

বৌদ্ধ সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা, যাতে কঠিন চীবর দানসহ ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠান হয়ে থাকে। তিথি অনুযায়ী আগামী ৫ অক্টোবর এবারের প্রবারণা পূর্ণিমা উদযাপিত হওয়ার কথা রয়েছে।

এ বছর দিনটিতে ফানুস উত্তোলনের ধর্মীয় আচার থেকে বিরত থাকতে সম্মিলিত বৌদ্ধ সমাজের আহ্বায়ক সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের বৌদ্ধ সম্প্রদায়কে নির্দেশনা দিয়েছেন বলে সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।

মিয়ানমারের চলমান ঘটনাবলী গৌতম বুদ্ধের অহিংস বাণীর ‘পরিপন্থি’ বলেও মনে করেন সম্মিলিত বৌদ্ধ সমাজের নেতারা।

রোহিঙ্গাদের দমন-পীড়নের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সংবাদ সম্মেলনে উপস্থিত সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের বলেন, “আমরা বৌদ্ধধর্মীয় আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ফেলোশিপ অফ বুড্ডিস্টসহ বিশ্ব সম্প্রদায়ের নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।

“আমরা একটি শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজতে তাদের অনুরোধ জানিয়েছি। বাংলাদেশের শান্তিকামী জনতার সাথে আমাদেরও দাবি, মিয়ানমারে গণহত্যা বন্ধ হোক।”

তিনি জানান, বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল মিয়ানমারে গিয়ে সে দেশের সরকার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে চান।

বাংলাদেশ সরকার ও মিয়ানমার দূতাবাসের অনুমতি পেলে তারা এই কাজটি এগিয়ে নিয়ে যাবেন বলে জানান শুদ্ধানন্দ মহাথের।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মমিত্র মহাথের, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি প্রফেসর ডা. অসিম রজ্ঞন বড়ুয়া, কৃষ্টিপ্রচার সংঘের পি আর বড়ুয়া,বাংলাদেশ বৌদ্ধ সমিতি ঢাকা অঞ্চলের সাধারণ সম্পাদক চৌধুরী স্বপন বড়ুয়া, দীপাল বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভুষন বড়ুয়া প্রমূখ।

এর আগে রোহিঙ্গাদের উপর ‘অমানবিক নির্যাতনের’ প্রতিবাদে সম্মিলিত বৌদ্ধ সমাজ ৮ সেপ্টেম্বর রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে। সে মানববন্ধন থেকে তারা অভিযোগ করে, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে একটি গোষ্ঠী তাদের নানাভাবে হুমকি দিয়ে যাচ্ছে।

এরপর দিনই রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে একটি ধর্মীয় গোষ্ঠী হামলা চালাতে যায় বলে অভিযোগ করেন বৌদ্ধ সমাজের নেতারা। যশোরে বেনাপোলে এক বৌদ্ধ ভিক্ষুকে নিগ্রহের খবরও আসে তখন।

সেদিন থেকে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারসহ বাসবোর ধর্মরাজিক বৌদ্ধবিহার, উত্তরা ১৬ নম্বর সেক্টর, নর্দা, মিরপুর এবং আশুলিয়ার বৌদ্ধ মন্দিরে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা কড়াকড়ি করা হয়েছে।

১০ সেপ্টেম্বর সম্মিলিত বৌদ্ধ সমাজ মিয়ানমার দূতাবাসে এক স্মারকলিপি পেশ করে মিয়ানমারের রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251