1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৩০ পূর্বাহ্ন

নাসার ইন্টার্নশিপ প্রোগ্রামের আওতায় শিক্ষার সুযোগ পাচ্ছেন ইঞ্জিনিয়ার দিশা বড়ুয়া

প্রতিবেদক
  • সময় সোমবার, ১৩ মার্চ, ২০১৭
  • ৭৫৮২ পঠিত

মেধা আর প্রতিভা থাকলে অসম্ভবকেও জয় করা সম্ভব। এমনই এক উদাহরণ সৃষ্টি করলেন বাংলাদেশী বৌদ্ধ পরিবারের সন্তান দিশা বড়ুয়া। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ইন্টার্নশিপপ্রোগ্রামের আওতায় শিক্ষার সুযোগ পাচ্ছেন তিনি। সংস্থাটি এবছর সারা বিশ্ব থেকে যে স্কলারশিপ দিচ্ছে, দিশা বড়ুয়া তাদের মধ্যে একজন।যদিও তার এই অর্জন ভাগ্যগুণে হয়নি, তার প্রতিভাই তাকে এই সম্মান এনে দিয়েছে।

নিজের উচ্ছ্বাস প্রকাশ করে ফেইসবুকে ছবি আপলোড করে। তবে নাসার পিছনে দাঁড়িয়ে সেলফি তুলে দেখাতে চায়নি, না যে সে নাসার সামনে ছবি তুলছে। সে বোঝাতে চেয়েছে যে সেটা তাঁর অর্জন।

শিক্ষা, সংস্কৃতি বিকাশের পীঠস্থান মহামুনি পাহাড়তলি গ্রামের মেয়ে নাসার সদস্য হতে_যাচ্ছে। সে বর্তমানে বিশ্ব-সমাদৃত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার Glenn Research Center এ ইন্টার্নশিপ চালিয়ে যাচ্ছে।

বাবু রনজিত বড়ুয়া এবং মহামুনি উত্তরা নবতারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন সিনিয়র শিক্ষিকার কনিষ্ঠ কন্যা দিশা বড়ুয়া। বড় বোন কৃষ্টি বড়ুয়া।

দিশা বড়ুয়া জানান, নারীরাও পারে ওরা অনেক কিছুই পারে শুধু সঠিক দিকনির্দেশনার প্রয়োজন। পৃথিবীতে যা কিছু পেয়েছি, ধৈর্য, বুদ্ধি, নিষ্ঠা, সংকল্পবদ্ধতা আর আত্নবিশ্বাস এর কারণে। আমি তোমাদের অহংকারকে মাটিতে লুটিয়ে পড়তে দিব না। শুধুই আশীর্বাদ চাই, যেন মাথা উঁচু রাখতে পারি তোমাদের।

সে আপনাদের সকলের আশীর্বাদপ্রার্থী। ঐতিহ্যবাহী মহামুনি পাহাড়তলীর বৌদ্ধ পরিবারের মেয়ে নাসার এ সদস্য হওয়া সত্যিই গর্ব করার মত। আসুন না আমরা ওকে আশীর্বাদের মাধ্যমে তাঁর এই অর্জনকে স্বাগত জানাই।

তথ্য ও ছবি- এয়ারফোর্স অনির্বাণ।

শেয়ার দিন

4 thoughts on "নাসার ইন্টার্নশিপ প্রোগ্রামের আওতায় শিক্ষার সুযোগ পাচ্ছেন ইঞ্জিনিয়ার দিশা বড়ুয়া"

  1. এয়ারফোর্স অনির্বাণ says:

    প্রথমেই ধন্যবাদ জ্ঞাপন কার্পন্য করবনা ত্রৈমাসিক বিবর্তন নামক ভিন্নধারার পত্রিকায় সংবাদমাধ্যমদেরকে যাঁরা সবসময় সাফল্যগাঁথা মানুষের অর্জন এভাবে উপস্থাপন করার জন্য, কিন্তু দিশার যে ব্যাপারটা আমারটা শেয়ার করেছে সে সবে মাত্র ইন্টার্নশিপ এর আওতাধীন নাসায়, আর সবচাইতে এটা একটা অস্থায়ী চুক্তি, তাঁকে মাস্টার্স করাটা আবশ্যক যেটা নাসার মত জায়গায় সত্যিই অপেক্ষার প্রহর গুনতে হবে, সবচেয়ে তাঁর এই তথ্যগুলো প্রকাশ করা আমার সমিচীন হবে না এবং সেও অনুরোধ করেছে একিভাবে, যদিও পোস্টটা দিয়েছি, কারন তাঁর আমি নিজেই গর্বিত। সে নাসায় অনেক কাঠখড় পোঁড়াতে হবে, তাই তাঁর পক্ষ হতে অনুরোধ রইল এটা অপেক্ষার প্রহর হিসাবে রাখার জন্য, কারণ প্রোফেশন এর একটা ব্যাপার আছে, যেটা নাসাতেও গোপনীয়তা ধারন করে রাখা হয়, যেটা তাঁর স্থায়ী হওয়ার জন্য বাঁধাবিঘ্ন সৃষ্টি করতে পারে। আপনাদের শুধুই আশীর্বাদ। ভবিষ্যৎতি বলে দিবে যে কোথায় তাঁর গন্তব্যস্থল। ধন্যবাদ

  2. Bard says:

    Hi Disha, You are an excellent and go ahead, love you!

  3. Sunil barua says:

    Shabash disha. Ashirbad kori. Tumi amader gourab

  4. Goutam Barua says:

    Congratulations!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251