1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:৪৬ অপরাহ্ন

আলুটিলায় ট্রাক চাপায় নিহতদের স্মরণে য়ংড বৌদ্ধ বিহারে ৫ নারী সংগঠনের প্রদীপ প্রজ্জ্বলন

প্রতিবেদক
  • সময় সোমবার, ১৩ মার্চ, ২০১৭
  • ৪৮৪ পঠিত

খাগড়াছড়ি: খাগড়াছড়ির আলুটিলায় ট্রাক চাপায় নিহতদের স্মরণে পানখিয়া পাড়াস্থ য়ংড বৌদ্ধ বিহারে ৫ নারী সংগঠন (হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক নারী সমাজ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও নারী আত্মরক্ষা কমিটি)-এর ব্যানারে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালিত হয়েছে।

১২ মার্চ ২০১৭, রবিবার সন্ধ্যায় অনুষ্ঠিত প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর সহ সভাপতি বিপুল চাকমা।

বক্তারা বলেন, গত ৩ ফেব্রুয়ারি আলুটিলায় ভদন্ত চন্দ্রমণি মহাস্থবির’র অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে রাস্তার পাশে সমবেত পূণ্যার্থীদের উপর অতর্কিতে একটি চলন্ত ট্রাক চাপা দিলে নারী-শিশু ও স্কুল ছাত্রীসহ ৮ জন নিহত হয় ও কমপক্ষে ১৫ জনের অধিক আহত হয়। তারা বলেন, এই ঘটনা নিছক কোন দুর্ঘটনা ছিল না, এটা ছিল পরিকল্পিত হত্যাকাণ্ড। এ ঘটনায় পুলিশ চালকের আসনে থাকা একজনকে গ্রেফতার করলেও তার বিরুদ্ধে শাস্তিমূলক কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা এখনো জনসম্মুখে প্রকাশ করা হয়নি। এমনকি প্রশাসন ঘটনার তদন্ত করার কথা থাকলেও প্রকৃত অর্থে তদন্ত করা হয়েছে কিনা তাও এখনো জানা যায়নি।

বক্তারা এই হত্যাকাণ্ডের ঘটনায় প্রশাসন কিছুতেই দায় এড়াতে পারে না উল্লেখ করে বলেন, অনুষ্ঠানের ব্যাপারে প্রশাসন অবগত থাকার পরও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়নি। যদি নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করতো তাহলে এই হত্যাকাণ্ড এড়ানো যেতো।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাগুলোকে নিশ্চিহ্ন করে দেয়ার জন্য সরকার-প্রশাসনের ষড়যন্ত্র থেমে নেই। আলুটিলায় ট্রাক চাপা দিয়ে মানুষ হত্যার ঘটনাসহ পার্বত্য চট্টগ্রামে এ যাবত সংঘটিত নানা ঘটনাই তা প্রমাণ করে। ফলে পাহাড়িরা নিরাপত্তাহীনতায় ও অস্তিত্ব হুমকির মুখে রয়েছে। বক্তারা রাষ্ট্র, সরকার ও প্রশাসন জনগণের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেন।

বক্তারা ট্রাক চাপা ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি, নিহতদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসার্থে যথোপযুক্ত সাহায্য প্রদানের জন্য সরকার ও প্রশাসনের কাছে দাবি জানান।

প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠান থেকে বক্তারা আহতদের সুচিকিৎসায় এগিয়ে আসার জন্যও সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের সমাবেশ থেকে ৫ নারী সংগঠন আলুটিলায় নিহতদের স্মরণে উক্ত প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি ঘোষণা করে।
সুত্র: cht news

শেয়ার দিন

One thought on "আলুটিলায় ট্রাক চাপায় নিহতদের স্মরণে য়ংড বৌদ্ধ বিহারে ৫ নারী সংগঠনের প্রদীপ প্রজ্জ্বলন"

  1. Bard says:

    I don`t know how come you expect any sort of help from Government, they had a plan to demolish you all hilly tribes by spreading their own offspring of idiots!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251