1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৪:১৯ অপরাহ্ন
শিরোনাম
কুয়াকাটায় মন্দিরের জায়গায় অবৈধ স্থাপনা, রাখাইনদের মানববন্ধন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিলেন দালাইলামা   চট্টগ্রামের  প্রচেষ্টা স্বেচ্ছাসেবী সংগঠনের নতুন কমিটি গঠন চট্রগ্রামে ধাতু প্রদর্শনীসহ সংঘদান ও জ্ঞাতিভোজ ১০ মার্চ রেণুপ্রভা-প্রিয়রঞ্জন ফাউন্ডেশনের’র সংঘদান ও সংবর্ধনা অনুষ্ঠান কর্মজ্যোতি জিনানন্দ মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান পরলোকে সবিতা রানী বড়ুয়া কর্মজ্যোতি জিনানন্দ মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া শুরু মুন্সিগঞ্জে ১১শ বছরের পুরোনো বৌদ্ধ কুঠুরি আবিষ্কার রামুর ভুবন শান্তি ১০০ ফুট দীর্ঘ সিংহ শয্যা গৌতম বুদ্ধমূর্তি পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত

সৃষ্টিশীল ও মনোমুগ্ধকর নানা আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল প্রথম চারুলতা সম্মেলন

প্রতিবেদক
  • সময় শনিবার, ৪ মার্চ, ২০১৭
  • ৬৩২ পঠিত

বৌদ্ধ জনগোষ্ঠির সার্বিক সমৃদ্ধির জন্য সুদৃঢ় সামাজিক বন্ধনের অনিবার্যতা এবং বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী নেতৃবৃন্দের মধ্য থেকে ন্যুনতম ২ জন এম.পি, প্রবারণাকে সরকারি ছুটি ঘোষণা এবং বৌদ্ধ পারিবারিক আইনের বাস্তবায়নের দাবী ঘোষণার মধ্য দিয়ে ৩মার্চ শুক্রবার, বৌদ্ধ সাহিত্য-সংস্কৃতি বিষয়ক জনপ্রিয় বৌদ্ধ পত্রিকা ‘চারুলতা’র ১ম সম্মেলন-২০১৭’ সৃষ্টিশীল ও মনোমুগ্ধকর নানা আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। সকাল ১০ টায় একাডেমীর দুরন্ত চত্ত্বরে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিক ডি পি বড়ুয়া, বৌদ্ধ নেতা ড. প্রনব কুমার বড়ুয়া, সাহিত্যিক সুব্রত বড়ুয়া, হিরালাল বড়ুয়া এফসিএ, একুশে পদক ২০১৭ এ ভূষিত ছড়াকার সুকুমার বড়ুয়া, ড. সুকোমল বড়ুয়া, ড. সুনন্দা বড়ুয়া, সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দি, মি. প্রমথ বড়ুয়া, ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া, অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, ব্রাইট গ্রীন এনার্জির ব্যবস্থাপনা পরিচালক মি. দীপাল চন্দ্র বড়ুয়া, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, ব্যাংকার উত্তম কুমার বড়ুয়া, মি. নেত্রসেন বড়ুয়া, মি. পুণ্যবর্ধন বড়ুয়া, অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া,অধ্যাপিকা অঞ্জলী বড়ুয়া, স্থপতি বিশ^জিত বড়ুয়া, মি. বিমান বিহারী চৌধুরী, মি. দিব্যেন্দু বিকাশ চৌধুরী, সমাজকর্মী রীনা তালুকদার এবং চারুলতা সম্পাদক ও প্রকাশক এবং সম্মেলন পরিষদের মহাসচিব চারু উত্তম বড়ুয়া সহ সমাজের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।সকাল ১১ টায় একাডেমীর মূল মঞ্চে সম্মেলনের মূল প্রবন্ধ ‘সমৃদ্ধির জন্য চাই সুদৃঢ় সামাজিক বন্ধন’ উপস্থাপন করেন সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী।
দুপুর ১২টায় ব্যারিস্টার জোতির্ময় বড়ুয়া’র সঞ্চালনায় অনুষ্ঠিত হয় বাচিক শো ‘মুখোমুখি : পেশাজীবী’। এ পর্বে অতিথি আলোচক ছিলেন- প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া, প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, চাটার্ড একাউন্টেড সুহৃদ কুমার বড়ুয়া, স্থপতি বিশ^জিৎ বড়ুয়া, অধ্যাপিকা অঞ্জলী বড়ুয়া, এবং ব্যাংকার উত্তম কুমার বড়ুয়া।
এতে তরুণ প্রশ্নকারী প্যানেলে ছিলেন, প্রকৌশলী মিহির বড়ুয়া, ডা. তন্ময় বড়ুয়া, প্রকৌশলী দেবরাজ বড়ুয়া বাংলা, প্রভাষক উচিংলিয়েন, মি. তীর্থ মালঞ্চ বড়ুয়া।বেলা ৩ টায় প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া’র সঞ্চালনায় অনুষ্ঠিত হয় ২য় বাচিক শো ”মুখোমুখি : ব্যাবসায়ীক উদ্যোক্তা’। এ পর্বে অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ব্রাইট গ্রীন এনার্জির ব্যাবস্থাপনা পরিচালক মি. দীপাল চন্দ্র বড়ুয়া, নিউ চট্টলা কনফেকশনারীজ এর মালিক মি. নেত্রসেন বড়ুয়া, গৃহায়ন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া এবং ব্যবসায়ী সৌমিত্র বড়ুয়া।এতে তরুণ প্রশ্নকারী প্যানেলে ছিলেন- ব্যবসায়ী পরমেশ বড়ুয়া, পেশাজীবী প্রণবেশ বড়ুয়া, প্রকৌশলী অরূপ রতন বড়ুয়া, প্রকৌশলী অভিজিৎ বড়ুয়া এবং দেবরাজ বড়ুয়া বাংলা।
বেলা ৪.৩০ টায় প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া’র সঞ্চালনায় অনুষ্ঠিত হয় ৩য় বাচিক শো ‘মুখোমুখি : সামাজিক নেতৃত্ব’। এ পর্বে অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন এর সভাপতি অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি- ঢাকা’র সভাপতি মি. দীপাল চন্দ্র বড়ুয়া, ঢাকা বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য এবং বুদ্ধিস্ট ও পালি বিভাগের চেয়ারম্যান ড. বিমান চন্দ্র বড়ুয়া এবং বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান মি. সুপ্ত ভূষণ বড়ুয়া।
তরুণ প্রশ্নকারী প্যানেলে ছিলেন, মি. বিপ্লব বড়ুয়া, মি. সুরজিত বড়ুয়া, মি. জিন রতন বড়ুয়া, মি. তীর্থ মালঞ্চ বড়ুয়া, মি. রিপন বড়ুয়া এবং অনুপম সজীব র‌্যালী।
পর্বসমূহ পরিচালনায় সহযোগিতায় ছিলেন, অরূপ রতন বড়ুয়া, প্রকৌশলী প্রশান্ত বড়ুয়া কেনি, প্রীতম বড়ুয়া, শীবা চৌধুরী, সিগ্ধা বড়ুয়া পিংকী, প্রত্যয় বড়ূয়া এবং ইমন বড়ুয়া।

সন্ধ্যা ৬.১৫ মি. এ শুরু হয় সম্মেলনের সমাপনী পর্ব। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু এম.পি, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক শিল্পমন্ত্রী মি. দীলিপ বড়ুয়া এবং মহামান্য রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব মি. সম্পদ বড়ুয়া।

এ পর্বে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন, চারুলতা’র সম্পাদক ও প্রকাশক এবং সম্মেলন আয়োজন পরিষদের মহাসচিব চারু উত্তম বড়ুয়া, সম্মেলনের মূল্যায়ন ও ঘোষণাপত্র উপস্থাপন করেন প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া।
অনুষ্ঠানে বুদ্ধিস্ট কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, (বুকুল) কে সংবর্ধনা প্রদান করা হয়। বুকুল এর সভাপতি মি. বিমান বিহারী চৌধুরী সংগঠনের পক্ষ থেকে মাননীয় প্রধান অতিথির কাছ থেকে সংবর্ধনা ক্রেস্ট গ্রহণ করেন এবং সংক্ষিপ্ত অনুভূতি প্রকাশ করেন।

সবশেষে সংগীত শিল্পী শরণ বড়ুয়ার পরিচালনায় পরিবেশিত হয় পুরনো দিনের গানের অনুষ্ঠান- ‘স্মৃতি জাগানিয়া’।
এতে সংগীত পরিবেশন করেন,- সর্ব শিল্পী, সমর বড়ুয়া, পীযূষ বড়ুয়া, তাপস বড়ুয়া, ত্রিদিব বড়ুয়া রানা, অর্পিতা বড়ুয়া, শর্মিষ্টা বড়ুয়া, পিংকি বড়ুয়া, মৌমিতা বড়ুয়া মুনা প্রমূখ। নৃত্য পরিচালনা ও পরিবেশনায় ছিলেন প্রিয়াংকা বড়ুয়া পিউ। উপস্থাপনায় ছিলেন বাচিক শিল্পী অপু বড়ুয়া এবং সংবাদ পাঠিকা সুপর্ণা বড়ুয়া এ্যানি।

শেয়ার দিন

0 thoughts on "সৃষ্টিশীল ও মনোমুগ্ধকর নানা আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল প্রথম চারুলতা সম্মেলন"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!