1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:১৬ পূর্বাহ্ন

সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজের সেমিনার ও সম্মাননা অনুষ্ঠিত

প্রতিবেদক
  • সময় শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৫১৪ পঠিত

চট্রগ্রাম: শুধু আদিবাসী উরাও নয়, সব ধর্মের আচার সংস্কৃতির উপর ধারণা আমাদের জ্ঞানজগতকে সমৃদ্ধ করবে উত্তরবঙ্গের বিভিন্ন অঞ্চলে বসবাসরত উরাও সম্প্রদায়ের সংস্কৃতি, আচার অনুষ্ঠান বাঙালি সংস্কৃতির প্রভাব বিদ্যমান। মৃত সৎকার বিষয়ক বিষয়বস্তুর উপর আলোকপাত করতে গিয়ে বক্তারা বলেন, প্রত্যেক আদিবাসী সংস্কৃতি জ্ঞানজগতকে প্রতিনিয়ত সমৃদ্ধ করে। বিশেষ করে কিছু কিছু আচার অনুষ্ঠান আদিবাসী সংস্কৃতিতে আছে যেগুলো আমাদের মনোজগতকে নাড়া দেয়। বাঙালি বৌদ্ধ সংস্কৃতির সঙ্গে উরাও আদিবাসী বিভিন্ন আচার অনুষ্ঠানের গবেষণা হওয়া উচিত বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজ এর সেমিনার, উপাধি ও সম্মাননা প্রদান এবং বৃত্তি প্রদান অনুষ্ঠান গত ১৮ ফেব্রুয়ারি শনিবার বিকেল ৩ টায় ফুলকিস্থ এ.কে.খান স্মৃতি মিলনায়তনে অনূষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসটিসির ভিসি প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া। সংগঠনেরর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক প্রদীপ কুমার বড়ুয়া আনন্দ। সেমিনার পর্বে ‘আদিবাসী বৌদ্ধ উরাও সম্প্রদায়ের মৃত সৎকার আচার: একটি পয্যালোচনা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. শান্টু বড়ুয়া, পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয় । আলোচক ছিলেন অধ্যাপক বসুমিত্র চাকমা, সমাজতত্ত্ব বিভাগ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ও নাট্যজন অধ্যাপক সনজীব বড়ুয়া।

অনুষ্ঠানে সমাজের পাঁচ বিশিষ্ট ব্যক্তিকে উপাধি ও সম্মাননা প্রদান করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্রগ্রাম কলেজের ১৬ জন বৌদ্ধ ছাত্র-ছাত্রীদেরকে তিন হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রকাশনা সম্পাদক শ্যামল চৌধুরীর সম্পাদনায় সংগঠনের বার্ষিক মুখপত্র ‘বুড্ডিস্ট এক্সেলেন্স’ এর মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

অনুষ্ঠানে স্ব-স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপসদ্ধর্ম সাহিত্যশ্রী উপাধি পেলেন বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক শিশির বড়ুয়া, সদ্ধর্ম শোভন উপাধি পেলেন অধ্যক্ষ ড. দীপক কুমার তালুকদার, সদ্ধর্ম সারথি উপাধি পেলেন পান্না লাল বড়ুয়া, সদ্ধর্ম বান্ধব উপাধি পেলেন
প্রবীণ পত্রলেখক সুমিত্র বিকাশ বড়ুয়া, এবং দুলাল কান্তি বড়ুয়াকে সার্টিফিকেট অব অনার,অধ্যাপিকা স্মৃতি বড়ুয়া ও তীর্থমিত্র ডাঃ সুবোধ মুৎসুদ্দী কে সার্টিফিকেট অব এক্সসিলেন্স সম্মাননা দেয়া হয়।

Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!