1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৯:০৫ পূর্বাহ্ন

বান্দরবন শুরু হলো রাম জাদীর উৎসর্গ অনুষ্ঠান

প্রতিবেদক
  • সময় শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৯৬৬ পঠিত

দেশের সর্ববৃহৎ জাদী বান্দরবানের রামা জাদীতে তিন দিনব্যাপী পবিত্র উৎসর্গ অনুষ্ঠান শুরু হয়েছে। শুক্রবার সকালে জাদীতে গৌতম বুদ্ধের দেহাবশেষ বা ধাতু, ২৮টি মুকুট ও এক হাজারেরও বেশি বুদ্ধ মূর্তী স্থাপন করা হয়। আজ শনিবার এটি উৎসর্গ করা হবে।

এদিকে ধর্মীয় এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন দেশের বিভিন্ন স্থানের কয়েক হাজার ধর্মপ্রাণ বৌদ্ধ নর-নারী। রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এ উৎসবে মিলিত হয়েছেন।
দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় গুরু উ প ঞ ঞা জোত মহাথেরো (উচহ্লা ভান্তে) ভক্তদের উদ্যোশে ধর্মীয় দেশনা দেন। অনুষ্ঠান শেষে জাদীর প্রতিষ্ঠাতা উ পঞ ঞা জোত মাহাথেরো জাদীতে মুকুট ও বুদ্ধ মূর্তী স্থাপন করেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, হাই কোর্টের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকসহ দেশের বিভিন্ন বৌদ্ধ মন্দিরের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ২০০৫ সালে জেলা শহর থেকে ৫ কিলোমিটার দুরে রোয়াংছড়ি সড়কের হদা বাবুর ঘোনা এলাকায় পাহাড়ের উপর জাদীটি নির্মাণ কাজ শুরু হয়। পরে ২০১২ সালে জাদীতে স্থাপন করা হয় বৌদ্ধ মূর্তী ও ধাতু। দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় গুরু উচহ্লা ভান্তে এটি প্রতিষ্ঠা করেন। মায়ানমারের দক্ষ নির্মাণ প্রকৌশলী ও রাজ শ্রমিকরা দীর্ঘদিন ধরে জাদীটি নির্মাণ করেছেন।

জাদীটিতে ছোট বড় সব মিলিয়ে ১০০টি মূর্তী রয়েছে। ১৭৫ ফুট উচ্চতার এটি দক্ষিণ এশিয়ার অন্যতম ও দেশের সর্ব বৃহৎ জাদী। শুধু বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছেই নয় এটি এখন পর্যটকদের কাছেও বেশ আকর্ষণীয়।

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251