1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১২:৫৯ পূর্বাহ্ন

হাজার হাজার ভক্ত পুণ্যার্থীর সমাগমে ৩য় বারের মত পূজ্য বনভান্তের "স্মৃতিস্তম্ভ" পূজা অনুষ্ঠিত

প্রতিবেদক
  • সময় সোমবার, ২ জানুয়ারী, ২০১৭
  • ১৬৬৩ পঠিত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি

পার্বত্য অঞ্চল তথা সমগ্র বাংলাদেশে মহাপুরুষ শ্রীমৎ সাধনা নন্দ মহাস্থবির বনভান্তে নাম হচ্ছে অন্যতম। তিনি ১৯২০ সালে ৮ই জানুয়ারী রাঙামাটি জেলার মগবান ইউনিয়নের মোরঘোনা নামক স্থানে জন্ম গ্রহন করেন। তাঁহার পিতার নাম হারুমোহন চাকমা এবং তিনি পূণ্যবতী মহয়সী বীরপুদি চাকমার গর্ভে জন্ম লাভ করেন। পৃথিবীর মানুষকে বিভিন্ন অপকর্মের কাজ হতে সৎ পথে নিয়ে আসার জন্য বৌদ্ধ জাতিকে করে তুলেছেন সৎপথে সম্মৃদ্ধ। এবং বিশ্ব বৌদ্ধ জাতিকে কাঁদিয়ে ৩০শে জানুয়ারী ২০১২ সালে পরলোক গমন করেন।

মহান আর্যশ্রাবক শ্রীমৎ সাধনানন্দ মহাথের বনভান্তের ৯৮তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে পূজ্য বনভান্তের জন্মস্থান মোরঘোনা, বরআদাম স্মৃতি মন্দিরে হাজার হাজার ভক্ত পুণ্যার্থীর সমাগমে ৩য় বারের মত পূজ্য বনভান্তের “স্মৃতিস্তম্ভ” পূজা অনুষ্ঠিত হয় । ২জানুয়ারী ২০১৭ ইং সোমবার সকাল ৮ টা ৪৫ মিনিটে পূজ্য বনভান্তের প্রধান তম শিষ্য শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাথের সহ কয়েকজন জ্যৈষ্ঠ শিষ্য বনভান্তের জন্মস্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য দিয়ে বনভান্তের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানটি শ্রীমতি বীণা প্রভা চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানের প্রারম্ভে পূজ্য বনভান্তের উদ্দেশ্যে স্বরচিত গান বাবু রনজিত দেওয়ান এবং মিস্ ধর্মরত্না চাকমা উদ্ভোধনী সংগীত ও বাবু রতি রঞ্জন চাকমা পঞ্চশীল প্রার্থনার মধ্যে দিয়ে মোরঘোনা নামক স্থানে বিশাল পূন্যানুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে দান ও উৎসর্গ পর্ব পরিচালনা করেন শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাথের। দান পর্বের মধ্যে ছিল বুদ্ধমূর্তি দান, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, পিণ্ডদান, হাজার প্রদীপদান সহ বিবিধ দানযজ্ঞ।

স্বাগত বক্তব্য রাখেন ২নং মগবান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাবু বিশ্বজিত চাকমা। শুভেচ্ছে বক্তব্য রাখেন রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান ও স্মৃতিস্তম্ভ ও স্মৃতি মন্দির পরিচালনা কমিটির সম্মানীত সভাপতি বাবু অরুণ কান্তি চাকমা, রাজবন বিহারের প্রধান পৃষ্টপোষক চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায় প্রমুখ। সকল প্রাণীর হিতসুখের মঙ্গলার্থে পুণ্যার্থীদের উদ্দেশ্যে দেশনা (ধর্মোপদেশ)দেন বনভান্তে বর্তমান দ্বিতীয় জ্যৈষ্ঠশিষ্য ও ফুরমোন আন্তর্জাতিক সাধনাতীর্থ বন ধ্যান কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাথের, বনভান্তের প্রধানশিষ্য রাজীবনে বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাথের মহোদয়।

এছাড়া মহাপূন্যানুষ্ঠানে উপস্থিত ও পুষ্পমাল্য প্রদান করেন চাকমা সার্কেল চীফ ও রাজবন বিহারের প্রধান পৃষ্টপোষক চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়, রাজবন বিহার উপাসক উপাসিকা পরিষদের সভাপতি বাবু গৌতম দেওয়ান, রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মোরঘোনা স্মৃতিস্তম্ভ ও স্মৃতি মন্দির পরিচালনা কমিটির সম্মনীত সভাপতি বাবু অরুণ কান্তি চাকমা প্রমূখ।

এবং পরিশেষে পরিনির্বানপ্রাপ্ত শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনা নন্দ মহাস্থবির বনভান্তের ধারনকৃত ক্যাসেট থেকে তাঁর দেশনা শ্রবন করানো হয়।

 

Facebook Comments Box

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251
error: Content is protected !!