1. pragrasree.sraman@gmail.com : ভিকখু প্রজ্ঞাশ্রী : ভিকখু প্রজ্ঞাশ্রী
  2. avijitcse12@gmail.com : নিজস্ব প্রতিবেদক :
সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ১০:৩০ অপরাহ্ন

মৈত্রীপুর ভাবনা কেন্দ্রে মহাস্থবির বরণ অনুষ্টান সম্পন্ন

প্রতিবেদক
  • সময় শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬
  • ৪৩১ পঠিত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি  : খাগড়াছড়ি পার্বত্য জেলার ইটছড়িস্থ মৈত্রীপুর ভাবনা কেন্দ্রে তিন জন মহাস্থবির হিসেবে পদন্নোতি ও সম্মাননা উপলক্ষে ২৩ ডিসেম্বর বিভিন্ন আঙ্গিকে ধর্মীয় ভাব মর্যাদায় মহা পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত মহতী পুণ্যানুষ্ঠানে হাজার হাজার পুণ্যার্থীর সমাগম ঘটে। মহা পূণ্যানুষ্ঠানে মৈত্রীপুর ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ বিমুলা নন্দ মহাস্থবির ভিক্ষু, রাঙামাটি রাজবন বিহার থেকে শ্রীমৎ যুক্তিবাদ ভিক্ষু ও খাগড়াছড়ির মধ্য প্রতিপদা অরণ্যকুটির ভাইবোনছড়া থেকে শ্রীমৎ ব্রম্মদত্ত স্থবির সহ তিন জনকে ভিক্ষু থেকে পদোন্নতি দিয়ে স্থবির পদে সম্মাননা প্রদান করা হয়।

মহা পূণ্যানুষ্ঠানটি সকাল ও বিকাল দু’ভাগে সম্পাদন করা হয়। পল্লবী চাকমা জুই ও মিস্ রুমি চৌধুরীর অনুষ্ঠান সঞ্চালনায় ভিক্ষু সংঘের পঞ্চশীল প্রদানের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু করা হয়।
অনুষ্ঠানে বুদ্ধ মূর্তিদান, সংঘদান,অষ্ঠপরিস্কার দান, হাজার প্রদীপ দান, পিন্ডুদান সহ নানা বিধ দান করা হয়।পূণ্যানুষ্ঠানে জগতের মঙ্গল কামনায় নবীন মহাথেরগণের উদ্দেশ্যে সম্মাননাপত্র পাঠ এবং স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির সম্মানীত সম্পাদক হেডম্যান জ্ঞানলাল দেওয়ান।শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাক্তন উপমন্ত্রী বাবু মনিস্বপন দেওয়ান, রাঙামাটি স্থানীয় সরকার (জেলা পরিষদ) পরিষদের প্রাক্তন চেয়ারম্যান ও রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সম্মানীত সভাপতি বাবু গৌতম দেওয়ান।হাজার হাজার পূর্ণাথীদের সৎগতি, বিশ্ব জগতের সকল প্রাণীর মঙ্গলার্থে স্বধর্ম সকল প্রাণীর হিতসুখের মঙ্গলের জন্য দেশনা করেন শ্রীমৎ জিনপ্রিয় মহাথের, বর্ষীয়ান ভিক্ষু শ্রীমৎ বোধিপাল মহাথের, নবীন মহাথের শ্রীমৎ বিমলানন্দ, শ্রীমৎ শাসন রক্ষিত মহাথের ও বনভান্তের প্রধানশিষ্য রাজবন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাথের।

এবং ভিক্ষু সংঘের স্বধর্ম দেশনা প্রদানের শেষে শ্রাবক বুদ্ধ ধর্মগুরু শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ধারনকৃত ক্যাসেট থেকে তাঁর দেশনা শোনানো হয়।
এছাড়া মহাস্থবির বরণ পূণ্যানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অত্র মৈত্রীপুর ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ বিমলানন্দ স্থবির গামারী ঢালা বন বিহারের অধ্যক্ষ বর্ষীয়ান ভিক্ষু শ্রীমৎ বোধিপাল মহাথের মহোদয়, বনভান্তের প্রধানশিষ্য রাজবন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাথের মহোদয়, বনভান্তের অন্যতম জ্যৈষ্ঠশিষ্য শ্রীমৎ সৌরজগৎ মহাথের, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের অধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাথের সহ বিভিন্ন বন বিহার থেকে অন্যান্য ভিক্ষু ও পুণ্যার্থীগণের মধ্যে বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে প্রাক্তন উপমস্ত্রী বাবু মনিস্বপন দেওয়ান, রাঙামাটি স্থানীয় সরকার (জেলাপরিষদ) পরিষদের প্রাক্তন চেয়ারম্যান ও রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সম্মানীত সভাপতি বাবু গৌতম দেওয়ানসহ এলাকার স্থানীয় হেডম্যান, কার্বারী, জনপ্রতিনিধি সহ বহু বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

[বর্তমান মৈত্রীপুর বনবিহার অবস্থান থেকে]

শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো
© All rights reserved © 2019 bibartanonline.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarbibart251