পুজ্য বনভান্তের ৮ম মহাপ্রয়াণ বার্ষিকী  আজ

আজ ৩০ জানুয়ারি  সাধক মহাপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের  ৮ম  মহাপ্রয়াণ বার্ষিকী ।এ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।কেন্দ্রে এবং বনভান্তের শিষ্যসংঘের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে আনুষ্ঠানিকভাবে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় “পরিনির্বাণ দিবস” পালন করা হচ্ছে। ইতিপূর্বে শুধু মাত্র রাজবন বিহারেই উদযাপন করা হতো।

পরমপূজ্য বনভান্তের পরিনির্বাণ দিবস নামে রাজবন বিহার তথা সকল শাখা বনবিহার, ভাবনা কেন্দ্র, কুটির এবং পরমপূজ্য বনভান্তের শিষ্যসংঘের আওতাধীন ধর্মীয় প্রতিষ্ঠানগুলো সহ দেশ বিদেশে যথাসাধ্য ধর্মীয় মর্যাদায় “পরিনির্বাণ দিবস” হিসেবে এবার থেকে পালন করা হবে।

২০১২ সালের ৩০ জানুয়ারি রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯৩ বছর বয়সে বনভান্তের মহাপ্রয়াণ ঘটে।বর্তমানে তার মরদেহটি রাঙামাট রাজবন বিহারে  বিশেষ কফিনে পেটিকাবদ্ধ করে রাখা হয়েছে।

বনভান্তের  ৮ম  মহাপ্রয়াণ বার্ষিকী উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকালে পঞ্চশীল গ্রহণ, অষ্টপরিষ্কার দান, দুপুরে বনভান্তের উদ্দেশ্যে ধর্মীয় অনুষ্ঠান ও স্মরণ সভা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন করা হবে।

Leave a Reply

error: Content is protected !!